Home » আন্তর্জাতিক » অবরোধের কারনে কত ক্ষতি হল, তার হিসাব দিলো কাতার

অবরোধের কারনে কত ক্ষতি হল, তার হিসাব দিলো কাতার

কাতারের ওপর সৌদি জোটের অবরোধের ফলে দেশটির কি ধরনের ক্ষয়ক্ষতি হচ্ছে, তার একটি হিসাব বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কাছে তুলে ধরেছে কাতার। ফলে আইনগত পদক্ষেপ গ্রহণের মাধ্যমে অবরোধের ক্ষতিপূরণ আদায়ের চেষ্টা করবে বলে মনে করছেন বিশ্লেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে দ্য পেনিনসুলা।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং মিসরসহ ছয়টি দেশ শুধু কূটনৈতিক সম্পর্কই ছিন্ন করেনি। একই সাথে অর্থনৈতিক সম্পর্কও কার্যত ছিন্ন করেছে। আঞ্চলিক সম্পর্কের হঠাৎ এই অবনতির কী প্রভাব পরবে কাতারের অর্থনীতিতে এবং সেই দেশের অধিবাসীদের ওপরে, তার একটি হিসাব পাওয়া যাচ্ছে এতে।

কাতারের পরিবহন ও যোগাযোগ মন্ত্রণালয়, বিমান চলাচল সংস্থা ও কাতার পোস্টাল সার্ভিস (কিউ পোস্ট) বর্তমানে তাদের ক্ষতির হিসাব আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে দিয়েছে। সৌদি আরব, আরব আমিরাত ও বাহরাইনের হিসাব সংযুক্ত হয়েছে এতে।

দেশটির পরিবহনমন্ত্রী জানিয়েছেন, আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে করা অভিযোগের ভিত্তিতে তাদের আইন ভঙ্গের বিষয়টি নিষ্পত্তি করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

মাত্র ২৭ লাখ মানুষের বসবাস আরব উপদ্বীপের উত্তর-পূর্বে অবস্থিত এই ছোট রাষ্ট্রে। তবে আন্তর্জাতিক বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে কাতার যথেষ্ট প্রভাবশালী দেশে পরিণত হয়েছে। বিমান পরিবহন ক্ষেত্রে দেশটির জাতীয় বিমান পরিবহন সংস্থা কাতার এয়ারওয়েজ যথেষ্ট নামি। কাতারের সংবাদ মাধ্যম আল-জাজিরা বিশ্বব্যাপী পরিচিত।

ক্রীড়া জগতে কিছু সাফল্যের মাধ্যমেও কাতার পরিচিত। ২০২২ সালের বিশ্বকাপ আয়োজনের অধিকার অর্জন এবং বিশ্বের সব চেয়ে জনপ্রিয় ফুটবল দলগুলোর মধ্যে অন্যতম বার্সেলোনাকে স্পন্সর করেছে কাতার। রাজধানী দোহার ব্যাপক আধুনিক উন্নয়নের মাধ্যমে অনেক বহুজাতিক কম্পানিকে সেখানে অফিস খুলতে অকৃষ্ট করেছে। ফলে কাতারের আর্থিক ক্ষয়ক্ষতি হলে তার আঁচ আরও বহু ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর পড়বে।

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close