ব্রেকিং:
Home » এক্সক্লুসিভ » আইনের শাসন ছাড়া গণতান্ত্রিক সমাজ ব্যবস্থা কল্পনা করা যায় না।

আইনের শাসন ছাড়া গণতান্ত্রিক সমাজ ব্যবস্থা কল্পনা করা যায় না।

বিগত ৪০ বছর ধরে যখনই নির্বাচনে আসে আমরা দেখতে পাই রাজনৈতিক দলগুলোর মধ্যে এক ধরনের মারাত্বক হিংসতা আমরা তরুন সমাজ এসব দেখে অতিষ্ট হয়ে গেছি। যার ফলে রাজনীতির প্রতি আমাদের এক ধরনের অনিহা বা ঘৃনা জন্ম নিয়েছে।যদিও তরুন বা ছাত্র সমাজেই হচ্ছে দেশ গঠনের অন্যতম হাতিয়ার। ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৭১ সনের মহান মুক্তিযুদ্ধ এবং ১৯৯০ সালে স্বৈরাচার সরকার পতন পর্যন্ত ছাত্র রাজনীতির ভূমিকা ছিল ঐতিহাসিক। কিন্তু দুর্ভাগ্য এই যে, প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে আন্তরিকতা ও নিষ্ঠার সম্পর্ক না থাকার কারণে এর প্রভাব ছাত্র সংগঠনের মধ্যে পড়েছে। তাই ছাত্র সংগঠন গুলো মেধা টর্চার ও ছাত্রদের অধিকার আদায়ের পরিবর্তে হল দখল ও ক্যাম্পাস দখল ব্যস্ত হয়ে পড়ছে। যারই পরিপ্রেক্ষিতে শিক্ষা অঙ্গনে শিক্ষার সুষ্ঠ পরিবেশ না থাকার কারণে অযোগ্য বড় বড় সার্টিফিকেটধারী স্বত্বেও সমাজের বাস্তব কোন পরিবর্তন করা যাচ্ছে না। এমতাবস্থায় ছাত্র রাজনীতির সংস্কার আজ এক অপরিহার্য বিষয় হয়ে দাড়িয়েছে।

আসলেই রাজনীতি সংস্কার শুরু হওয়া দরকার প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে আর না হলে এদেশের লক্ষ কোটি মা হারাবে সন্তানকে, সন্তান হারাবে পিতাকে, বোন হারাবে ভাইকে দেশের এই ক্লান্তি লগ্নে এই বছরের শেষে অনুষ্ঠিত হতে যাচ্ছে সংসদ নির্বাচন। কিন্তু ২০১৪সালে ৫ ই জানুয়ারী নির্বাচনে ২০ দলীয় ঐক্যজোট অংশ গ্রহণ না করার ফলে অর্ধেকের বেশী আসনে সংসদ সদস্য বিনা প্রতিদন্দ্বিতায় নির্বাচিত হয়।

যা কিনা গণতন্ত্রের জন্য কখনও শুভকর নয়। যদিও বর্তমান প্রধানমন্ত্রী বার বার বলেছিলেন তিনি বঙ্গবন্ধুর কন্যা এবং একটি অবাদ সুষ্ঠ ও গ্রহণযোগ্য নির্বাচনের ক্ষেত্রে তিনি বদ্ধপরিকর।

কিন্তু রাজনৈতিক দলগুলোর মধ্যে বিশ্বাস ও আস্থার অভাবের কারণে দেশের অসংখ্য মা তার প্রিয়তম সন্তানকে হারাতে হয়েছে। একই ধরনের অবস্থায় সামনের সংসদ নির্বাচন আসন্ন। এমতাবস্থায় দেশের একজন সাধারন নাগরিক হিসেবে আমি মনে করি সকল দলের অংশ গ্রহণে একটি অবাদ সুষ্ঠ এবংগ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠিত হওয়া দরকার। যেখানে দেশের প্রতিটি নাগরিক নিশ্চিন্তে এবং নির্বিগ্নে ভোট কেন্দ্রে গিয়ে তার পছন্দতম প্রাথীর্কে ভোট দিতে পারবে এবং নির্বাচনের ফলাফল যাই হোক কোন সরকারী দল এবং বিরোধী দলকে গণতন্ত্রের স্বার্থে মেনে নেওয়া উচিত। মনে রাখতে হবে চড়ষরঃরপং রং ধহ ধৎঃ ড়ভ পড়সঢ়ৎড়সরংব আমরা তরুন সমাজ চাই না আর কোন রক্তাক্ত ও প্রতি হিংসার রাজনীতি আমদের দেশে চলুক।

আর কত? স্বাধীনতা অর্জনের কয়েক দশক অতিক্রান্ত হওয়ার পরও আমাদের দেশ শুধুমাত্র রাজনৈতিক অস্থিরতার কারণে এতটা পিছিয়ে রয়েছে। আমি একজন আইনের ছাত্র হিসেবে আশা করি আমাদের রাজনৈতিক ব্যক্তিবর্গ আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকবেন এবং দেশের সব মানুষের জন্য সমান অধিকার নিশ্চিত করার জন্য কাজ করবে। মনে রাখতে হবে আইনের শাসন ছাড়া গণতান্ত্রিক সমাজ ব্যবস্থা কল্পনা করা যায় না। আমি বিশ্বাস করি আমাদের সকল সমস্যা সমাধান করে বাংলাদেশ বিশ্বের মানচিত্রে একটি উন্নত এবং সমৃদ্ধশীল দেশে পরিণত হবে ইনশ্আল্লাহ ।

লেখক পরিচিত

শের এ নাসের খান
Student of LLM,University of Derby,UK

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close