ব্রেকিং:
Warning: mysql_query(): Unable to save result set in /home/dnn/public_html/wp-includes/wp-db.php on line 1889
Home » আন্তর্জাতিক » আন্তর্জাতিক সামরিক মহড়ায় ধরা খেয়ে ‘আউট’ ভারত

আন্তর্জাতিক সামরিক মহড়ায় ধরা খেয়ে ‘আউট’ ভারত

রাশিয়ায় অনুষ্ঠিত ট্যাংক মহড়ার প্রতিযোগিতায় ভারতের পক্ষে অংশগ্রহণকারী দুটি ট্যাংকই ভেঙে গেছে। এ কারণে ভারত প্রতিযোগিতা থেকে ছিটকে পড়েছে। এরইমধ্যে প্রতিযোগিতার ফাইনালে উঠেছে চীন।

ভারতের এনডিটিভির ওয়েবসাইটে দেয়া খবরে বলা হয়েছে- মহড়ায় ভারত তার প্রধান যুদ্ধট্যাংক টি-৯০ পাঠিয়েছিল কিন্তু বিধি বাম! আন্তর্জাতিক অঙ্গনের অত্যন্ত সম্মানজনক এ আসরে ভারতের দুটি ট্যাংকই বিকল হয়ে পড়ে। ফলে প্রতিযোগিতায় অংশ নেয়ার ক্ষেত্রে ভারতকে অযোগ্য ঘোষণা করা হয়।

প্রতিযোগিতার ফাইনালে উঠেছে ভারতের প্রতিবেশী দেশ চীন। দেশটির সঙ্গে ভারতের বর্তমানে তীব্র সামরিক উত্তেজনা চলছে। এছাড়া, আসরের ফাইনালে উঠেছে রাশিয়া, বেলারুশ ও কাজাখস্তান। রাশিয়া ও কাজাখস্তান টি-৭২বি৩ ট্যাংক নিয়ে প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। বেলারুশ নিয়ে গেছে আধুনিকায়ন করা টি-৭২ ট্যাংক এবং চীন নিয়ে গেছে নিজস্ব প্রযুক্তিতে তৈরি টাইপ ৯৬-বি। প্রতিযোগিতায় বিজয়ী হওয়ার জন্য ভারত তার প্রধান যুদ্ধট্যাংক টি-৯০ নামায়। কিন্তু রাশিয়ায় তৈরি এ ট্যাংক দিল্লিকে সাফল্য এনে দিতে ব্যর্থ হলো। মস্কোর কাছেই আলাবিনো গ্রাউন্ডে এ প্রতিযোগিতা চলছে। আজই আসরের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হওয়ার কথা।

এর আগে এ প্রতিযোগিতায় ভারত টি-৭২ মডেলের ট্যাংক ব্যবহার করলেও দেশটির সেনাবাহিনী কিছু অসুবিধা অনুভব করায় এবার তারা তাদের সেরা ট্যাংক নামায় কিন্তু কাঙ্ক্ষিত সাফ্যল অধরায় থেকে গেল।#

পার্সটুডে

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close