ব্রেকিং:
Home » আন্তর্জাতিক » ইরাকি বিজ্ঞানী উদ্ধার : মুসলিম বিজ্ঞানীদের বিরুদ্ধে আবারও তৎপর মোসাদ

ইরাকি বিজ্ঞানী উদ্ধার : মুসলিম বিজ্ঞানীদের বিরুদ্ধে আবারও তৎপর মোসাদ

মুসলিম বিজ্ঞানীদের বিরুদ্ধে আবারও তৎপর হয়ে উঠেছে ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদ। নিখোঁজ ইরাকি বিজ্ঞানী তহা মুহাম্মদ আল জুবাইরি উদ্ধার হওয়ার বিষয় গণমাধ্যমের দৃষ্টি গোচর হলো।

ইরাকের ৬৫ বছর বয়স্ক এ বিজ্ঞানী কয়েক মাস আগে নিখোঁজ হন। গত সপ্তাহের শুরুতে তাকে উদ্ধার করার ঘোষণা দেয় ফিলিপাইন কর্তৃপক্ষ।

তাকে টোপে ফেলে ফিলিপাইন নেয়া হয়। সেখানে পৌঁছানোর পর অপহরণ করে তার হামাসের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে জিজ্ঞাসাবাদ করা হয়।


তাকে ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় নিতে ইউরোপ-এশিয়ার বিভিন্ন ব্যক্তি ও কোম্পানিকে ব্যবহার করে মোসাদ।

এ থেকে বোঝা যাচ্ছে মোসাদ আরব জিজ্ঞানী ও আইটি বিশেষজ্ঞদের উপর তার নজরদারি জোরদার করেছে। শুধু তাই নয়; হামাসের সাথে সম্পর্ক আছে সন্দেহে আ জুবাইরিকে তারা টার্গেট করে। প্রথমে তাকে টোপে ফেলে এরপর তাকে অপরহরণ ও জিজ্ঞাসাবাদ করে। কিন্তু তারা হতাশ হয়।

আল জুবাইরি কয়ে মাস আগে নিখোঁজ হলেও ফিলিপাইন কর্তৃপক্ষ কিছুই জানতে পারে নি। গত সোমবার সে উদ্ধার হওয়ার বিষয়টি তাদের দৃষ্টিতে আসে।

ফিলিপাইনের জাতীয় পুলিশের মহাপরিচালক রোনাল্ড ডেলা রোসা উদ্ধার হওয়ার পর তার বিরুদ্ধে ভিসা জালিয়াতির অভিযোগ এনেছেন।

তিনি বলেন, সে একজন অবৈধ বিদেশি। সে ভিসা জালিয়াতি করেছে এবং সে ভিসারও মেয়াদ শেষ। এখন তাকে আটক রাখা হবে। আইনি প্রক্রিয়া শেষ হলে তাকে ইরাকে পাঠানো হবে।


ইরাকি বিজ্ঞানী আল জুবাইরি একজন কেমিক্যাল বিশেষজ্ঞ। সে মিসাইল টেকনোলজির উন্নয়নে কাজ করে। ইসরাইলের ধারণা হয় নিজেদের রকেট উন্নয়নে তার সহযোগিতা নিচ্ছে হামাস।

উল্লেখ্য, গত শতকের সত্তর, আশি ও নব্বইয়ের দশকে মুসলিম বিজ্ঞানীদের অপহরণ, হত্যা ও গুম করতে ব্যাপক তৎপরতা চালায় ইসরাইলের ভয়ঙ্কর এই গোয়েন্দা সংস্থা। বিশেষত ইরাক, ইরান ও লিবিয়ার পরমাণু কর্মসূচি নস্যাৎ করতে এসব অভিযান চালায় তারা।

সূত্র : মিডল ইস্ট মনিটর

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close