Home » খেলা » উজ্জ্বল হলো টাইগারদের চ্যাম্পিয়ন ট্রফির সেমিতে খেলার সম্ভাবনা, তবে…

উজ্জ্বল হলো টাইগারদের চ্যাম্পিয়ন ট্রফির সেমিতে খেলার সম্ভাবনা, তবে…

স্পোর্টস ডেস্ক: বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যকার চ্যাম্পিয়নস ট্রফির গ্রুপ ‘এ’-র দ্বিতীয় ম্যাচটি। ফলে পয়েন্ট ভাগাভাগি করেছে দুই দল। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড উভয়েই পেয়েছে একটি করে পয়েন্ট।

আর এর ফলে দারুণ এক সম্ভাবনা সৃষ্টি হয়েছে বাংলাদেশের জন্য। নিজেদের প্রথম ম্যাচে তারা ইংল্যান্ডের কাছে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরেছে বটে, কিন্তু অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মধ্যকার অনিষ্পত্তি হওয়া এই ম্যাচের ফলে আবারও উজ্বল হয়ে উঠেছে তাদের সেমিফাইনালে খেলার সম্ভাবনা।

বাংলাদেশের সামনে সমীকরণটা খুবই সোজা। অন্য কোন দলের উপর নির্ভর করার কোন দরকার নেই তাদের। স্রেফ নিজেদের পরবর্তী যে দুইটি ম্যাচ রয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে, সেই দুইটি জিতলেই হবে। কারণ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড

ম্যাচে উভয় দল এক পয়েন্ট করে পাওয়ায়, গ্রুপ পর্বের সব ম্যাচ শেষে অন্তত তিন দলের সমান চার পয়েন্ট হওয়ার কোন আশংকা আর রইল না। ফলে ওই তিন দলের মধ্য থেকে নেট রান রেটে এগিয়ে থেকে কোন দুই দল সেমিফাইনালে যাবার টিকিট পাবে, এমন হিসাব-নিকাশও এখন অমূলক।

বাংলাদেশের জন্য এখন করণীয় যা, তা একদম দিনের আলোর মত পরিষ্কার। আগামী ৫ জুন লন্ডনের দি ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটা যদি তারা জেতে, আর তারপর ৯ জুন এজবাস্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটি, তাহলেই তাদের সেমিফাইনাল যাত্রা নিশ্চিত। তাই বলা যায়, বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যক্ত হয়ে বাংলাদেশের জন্য একপ্রকার ভালোই হয়েছে।

তবে মুদ্রার অপরপিঠে একটি নেতিবাচক দিকও কিন্তু রয়েই যায়। চ্যাম্পিয়নস ট্রফির যে ফরম্যাট, তাতে টুর্নামেন্ট শুরুর আগে বলা হচ্ছিল মাত্র একটি জয় নিয়েও কোন দলের গাণিতিক হিসাব-নিকাশে সেমিফাইনালে ওঠার সম্ভাবনা থাকে। কিন্তু বৃষ্টির কারণে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচ পরিত্যক্ত হওয়া ও তার সুবাদে দুই দলের এক পয়েন্ট করে পাওয়ায়, স্রেফ এক ম্যাচ জিতেও শেষ চারে ওঠার সম্ভাবনাও ধূলিসাৎ হয়ে গেছে।

এখন তাদের সামনে একটাই রাস্তা। হয় দুই ম্যাচ জিতে সেমিফাইনালে ওঠো, নয়ত এক ম্যাচ হেরে বসলেই টুর্নামেন্ট থেকে বিদায় নাও। তারপরও শেষ পর্যন্ত নেতিবাচকতার চেয়ে ইতিবাচকতাই আসলে বেশি। কারণ এখন সমীকরণ যা দাঁড়িয়েছে, তাদের বাংলাদেশের ভাগ্য তাদের নিজেদেরই হাতে। সেমিফাইনালে ওঠার জন্য অন্য কারও মুখ চেয়ে বসে থাকা, কিংবা কোন বিশেষ দলের জয় বা পরাজয়ের আশা করে থাকতে হবে না। নিজেদের যোগ্যতাতেই তারা সেমিফাইনালের টিকিট কাটতে পারবে।

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close