Home » খেলা » একজন মুসলিম ক্রিকেটারের আদর্শ মঈন আলি

একজন মুসলিম ক্রিকেটারের আদর্শ মঈন আলি

স্পোর্টস ডেস্ক: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সদ্য সমাপ্ত সিরিজে ২৫০-এর বেশি রান করেছেন মঈন। বল হাতে নিয়েছেন ২৫-টির বেশি উইকেট। এমন অলরাউন্ড পরফর্ম করে ম্যাচ সেরার স্বীকৃতিও পেয়েছেন তিনি।

পাকিস্তানি বংশোদ্ভুত মঈন আলির জন্ম বার্মিংহ্যামে। তার ক্রিকেটার হিসেবে বেড়ে উঠা ইংল্যান্ডেই। কিন্তু ইংল্যান্ডের অন্য মুসলিম তরুণদের মতো আধুনিকতার স্রোতে ভেসে যাননি মঈন। বরং গড়ে উঠেছেন ইসলামি ভাবধারায়।

যা তার মুখমণ্ডলের লম্বা সুন্নাহসম্মত দাড়ি দেখলেই বোঝা যায়। মঈন আলি কখনোই অ্যালকোহল ছুঁয়েও দেখেন না। ইংল্যান্ডে মঈন আলি একজন মুসলিম ক্রিকেটারের আদর্শ হিসেবে তুমুল জনপ্রিয়।

সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হোসেইন বলেছেন যে, মঈন আলির মতো একজন ক্রিকেটারকে পেয়ে ইংল্যান্ড ধন্য। কারণ তার মধ্যে একজন ক্রিকেটারের পক্ষে যা যা করা দরকার বা সম্ভব, তার সবই রয়েছে। নাসের মঈনকে ‘ফুল প্যাকেজ অব ক্রিকেট’ বলে আখ্যায়িত করেছন।

ইংল্যান্ডের একটি সংবাদ মাধ্যমেনিজের কলামে নাসের বলেন, ‘ইংল্যান্ডে সবচেয়ে হই হল্লোড় হয় বেন স্টোকসকে নিয়ে। কারণ সে দারুণ ক্রিকেট খেলছে। আমি মনে করি, এরপরই মঈনের অবস্থান। আমরা যতো দূর এসেছি, এর পিছনে মঈন নানা কারণেই গুরুত্বপূর্ণ। ’

তিনি আরো বলেন, ‘মঈন আলি যা করেছে, তাই দলের জন্য কাজে লেগেছে। এ কারণে সতীর্থদের কাছেও সে জনপ্রিয়। তবে শুধু মাত্র খেলার জন্য নয় বরং তার আদর্শিক ইসলামি মনোভাবে কারণেও। ’

নাসের তার লেখায় মঈনের মতো আরো ব্রিটিশ-এশিয়ান প্রতিভা খুঁজে বের করার তাগিদ দিয়েছেন। তার মতে, মঈনের মতো তরুণরা ইংল্যান্ড ক্রিকেটের প্রতি সৎ এবং তারা অমিত প্রতিভাবান।

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close