Home » জাতীয় » এক্সক্লুসিভ >> জয়কে ‘হত্যার ষড়যন্ত্রের’ খবর পুরাই ভুয়া ঃ মার্কিন আদালত

এক্সক্লুসিভ >> জয়কে ‘হত্যার ষড়যন্ত্রের’ খবর পুরাই ভুয়া ঃ মার্কিন আদালত

বাংলাদেশ সরকার এবং এখানকার সরকার অণুগত মিডিয়া যখন যৌথ প্রোপাগাণ্ডা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রে হাসিনাপুত্র সজীব ওয়াজেদ জয়কে ‘হত্যার ষড়যন্ত্র’ করেছিল বিএনপির প্রবাসী ও বাংলাদেশি নেতারা, ঠিক তখনই পশ্চিমা সংবাদমাধ্যম এই মিথ্যচারের বিরুদ্ধে তথ্য প্রমাণ হাজির করেছে।
বিখ্যাত ‘দ্য ওয়ার’ ম্যাগাজিন বুধবার এক এক্সক্লুসিভ প্রতিবেদনে জানিয়েছে, জয়কে হত্যার কোনো ষড়যন্ত্র যুক্তরাষ্ট্রে হয়নি, এমনকি তার শারিরীকভাবে কোনো ক্ষতি করার মোটিভেরও প্রমাণ পায়নি মার্কিন আদালত।
তবে জয় যুক্তরাষ্ট্রের এবং তার বাইরে কোথায় কোথায় কত পরিমাণ অর্থ সম্পদ জমা করেছেন সে বিষয়ে তথ্য সংগ্রহ করে দেয়ার শর্তে প্রবাসী এক বিএনপি নেতার ছেলে একজন এফবিআই এজেন্টকে ঘুষ দিয়েছিলেন বলে আদালত প্রমাণ পেয়েছিল। এবং সেই ঘুষ দেয়ার প্রমাণের ভিত্তিতে ঘুষদাতাকে চার বছরের কারাদণ্ডও দিয়েছে আদালত।
কিন্তু এ ঘটনায় জয়কে হত্যার কোনো উদ্দেশ্য ছিল না বলে আদালত তার লেখা রায়ে বলেছিলেন। দ্য ওয়ার এর পক্ষ থেকে ডেভিড বার্গম্যান অনুসন্ধান করে আদালতের ডকুমেন্টগুলো সংগ্রহ করেছেন। যদিও রায় সংক্রান্ত বেশ কিছু ডকুমেন্ট মার্কিন জাস্টিস ডিপার্টমেন্টের ওয়েবসাইটেই রয়েছে।
ওয়ারের প্রতিবেদনে বলা হয়, আদালতের রায় এবং অন্যান্য ডকুমেন্ট বলছে বাংলাদেশ সরকারের প্রপাগান্ডার কোনো তথ্যগত ভিত্তি নেই। এবং শফিক রেহমানের সাথে ওই ঘুষ দেয়ার ঘটনারও কোনো সংযোগ নেই। সুত্র :: bdtoday
দ্য ওয়ার এর রিপোর্টটি পড়ুন এখানে, http://thewire.in/2016/04/20/exclusive-us-court-dismissed-claim-of-plot-to-injure-bangladesh-pm-son-30447/

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close