ব্রেকিং:
Home » আইন ও আদালত » ওহাব মিয়াকে ডিঙিয়ে নতুন প্রধান বিচারপতি আওয়ামী অনুগত সৈয়দ মাহমুদ হোসেন

ওহাব মিয়াকে ডিঙিয়ে নতুন প্রধান বিচারপতি আওয়ামী অনুগত সৈয়দ মাহমুদ হোসেন

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দ্বিতীয় জ্যেষ্ঠ বিচারপতি “সৈয়দ মাহমুদ হোসেন”কে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। গভীর রাতে বঙ্গভনের এক মুখপাত্র এই সংবাদ নিশ্চিত করেছেন l আগামী রবিবার শপথ পাঠ করাবেন মহামান্য রাষ্ট্রপতি।
সৈয়দ মাহমুদ হোসেনকে এর আগে দুই দুইবার নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটির চেয়ারম্যান বানিয়েছিলেন শেখ হাসিনা।

দুইবারই হাসিনার প্রতি তার আনুগত্যের স্বাক্ষর রেখেছিলেন মাহমুদ। প্রথমবার কাজী রকীবুদ্দীনের মতো বিতর্কিত ও আওয়ামী দালাল ব্যক্তিকে সৈয়দ মাহমুদ প্রধান নিবার্চন কমিশনার হিসেবে খুঁজে বের করেছিলেন। আর দ্বিতীয়বার বের করেছেন বর্তমান সিইসি কেএম নুরুল হুদাকে।

এছাড়া মাহমুদ হোসেন বিতর্কিত অপরাধ টাইব্যুনালের চেয়ারম্যান ছিলেন। বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ১৯৯৯ সালে সহকারি অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেন।

মো. আবদুল ওয়াহ্হাব মিঞা গত ৩ অক্টোবর থেকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব পালন করছেন। ওই সময় থেকে সুরেন্দ্র কুমার সিনহা দীর্ঘ এক মাসের ছুটিতে যান। আবদুল ওয়াহহাব মিঞার রাজনৈতিক দর্শনের কারণে তাঁকে প্রধান বিচারপতি করতে আপত্তি করেছে সরকারের একটি অংশ। দক্ষিণপন্থী হিসেবে পরিচিত বিচারপতি ওয়াহ্হাব মিঞা এর আগে মানবতাবিরোধী অপরাধের মামলায় জামাত নেতা মতিউর রহমান নিজামীর ফাঁসির বিপক্ষে অবস্থান নিয়েছেন। তাঁকে প্রধান বিচারপতি করা হলে সুপ্রিম কোর্টে স্থিথিশীলতা আসবে কিনা এ নিয়ে যথেষ্ট প্রশ্নের অবকাশ আছে।

বঙ্গভবনে প্রধানমন্ত্রী

রাষ্ট্রপতির মো. আব্দুল হামিদের সঙ্গে দেখা করতে বঙ্গভবনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
আজ রাত আটটায় বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে দেখা করতে যান তিনি।

এর আগে গতকাল বুধবার রাতে গণভবনে আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে ২১তম রাষ্ট্রপতির জন্য মোহাম্মদ আব্দুল হামিদকে মনোনয়ন দেয় আওয়ামী লীগ।

আগামী ১৯ ফেব্রুয়ারি সাংসদদের ভোটেই নির্বাচিত হবেন দেশের পরবর্তী ২১ তম রাষ্ট্রপতি। সংখ্যাগরিষ্ঠ সাংসদ আওয়ামী লীগের হওয়ায় আব্দুল হামিদের রাষ্ট্রপতি হওয়া নিশ্চিত। নির্বাচন শুধুই আনুষ্ঠানিকতা।

রাষ্ট্রপতি নির্বাচনের বিষয়ে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির মধ্যে কথা হতে পারে বলে মনে করা হচ্ছে।

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close