ব্রেকিং:
Warning: mysql_query(): Unable to save result set in /home/dnn/public_html/wp-includes/wp-db.php on line 1889
Home » খেলা » ‘জয়ের জন্য ঝাঁপাবে বাংলাদেশ’

‘জয়ের জন্য ঝাঁপাবে বাংলাদেশ’

 

স্পোর্টস ডেস্ক: প্রথমবারের মতো আইসিসির কোন টুর্নামেন্টের সেমি-ফাইনালে বাংলাদেশ। স্বাভাবিকভাবেই দলের সকল খেলোয়াড় দারুণ রোমাঞ্চিত। ফাইনালে ওঠার লক্ষ্য নিয়ে বৃহস্পতিবার ভারতের বিপক্ষে এজবাস্টনে টাইগারদের লড়াই।

তবে ওটাকে সেমি-ফাইনাল ভেবে নয়, আট দশটা সাধারণ ম্যাচ ভেবেই মাঠে নামছে দলটি। না হলে নিজেদের স্বাভাবিক পারফরম্যান্স করা কঠিন হয়ে যাবে বলে মনে করেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তবে জানিয়ে দিলেন, রিল্যাক্স থেকে জয়ের জন্যই ঝাঁপাবে তার দল।

বুধবার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে মাশরাফি তাদের লক্ষ্য নিয়ে উড়ে আসা প্রশ্নের জবাবে বলেছেন, ‘ছেলেরা খুবই রোমাঞ্চিত। এ ধরণের একটা টুর্নামেন্টে সেমি-ফাইনাল খেলছে। আমরা এখানে আসার আগেই ম্যাচ বাই ম্যাচ খেলার পরিকল্পনা করেছিলাম। আয়ারল্যান্ডে থাকতেই। এখন আমরা সেমি-ফাইনালে উঠেছি।

তবে আমার কাছে যেটা মনে হয় ছেলেরা যদি এটাকে সেমি-ফাইনাল না ভেবে অন্য একটা ম্যাচের মতো ভাবে তাহলেই ভালো। অন্যথায় আমাদের পারফর্ম করা কঠিন হয়ে যাবে।’ মানে চাপটা চলে আসবে। যেটি নিতে নারাজ মাশরাফি ও তার দল।

প্রথমবারের মতো সেমি-ফাইনালে খেলার সুযোগ পেয়েই বর্তমান চ্যাম্পিয়ন ভারতকে সামনে পেয়েছে বাংলাদেশ। যাদের সাথে ক্রিকেট মাঠের শত্রুতা দিনে দিনে আভিজাত্য ও মর্যাদার লড়াইয়ে রূপ নিতে শুরু করেছে। তবে এটাকে খুব স্বাভাবিকভাবেই নিয়েছেন অধিনায়ক, ‘আপনি যদি ক্রিকেট জাতি হিসেবে উন্নতি করতে চান তাহলে এ ধরণের ম্যাচ অনেক আসবে।

আর এ রকম টুর্নামেন্টে আরও উপরের দিকে যেতে হলে এ ধরণের ম্যাচই আসবে। এমন একটা টুর্নামেন্টে এসে আপনি কাউকে পছন্দ করে নিতে পারবেন না। বিশেষ করে নক আউট পর্বে। এটা উপভোগ করা ছাড়া বাড়তি চাপ বা বাড়তি কিছু ভাবলে কাজটা আরও কঠিন হয়ে যায়। তাই আমি মনে করি যে এসব বাদ দিয়ে অন্য দ্বিপাক্ষিক ম্যাচে আমরা যেমন খেলি তেমন ভেবে খেললে আমাদের পারফর্ম করতে সুবিধা হবে।’

তবে যতো যাই বললুন মাশরাফি আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনাল নিয়ে আলাদা উত্তেজনা কাজ করবে; এটা তো আর আড়াল করতে পারবেন না। সাধারণ ম্যাচের মতো ভেবে খেললেও জেতার জন্যই মাঠে নামবেন।

তবে খুব স্বাভাবিক থেকে রিল্যাক্সভাবে খেলাটাই প্রথম উদ্দেশ্য বলে জানালেন মাশরাফি, ‘আমরা ম্যাচ বাই ম্যাচ খেলার চেষ্টা করেছি এবং জয়ের জন্যই খেলেছি। এটা একটা আলাদা ম্যাচ। আর এ ম্যাচের হাইপ অনেক বেশি থাকবে এটাই স্বাভাবিক। অবশ্যই জয়ের জন্য খেলবো। তবে আমাদের প্রথম কাজ হবে রিলাক্স থেকে ম্যাচটা খেলা।’

কার্ডিফের পয়মন্ত ভেন্যুতে নিউজিল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত জয় তুলে দারুণ আত্মবিশ্বাসী বাংলাদেশ। সে সাফল্যের প্রাথমিক রূপকার ছিল বাংলাদেশের পেসাররা। এরপর অভিজ্ঞ ব্যাটসম্যানরা হাল ধরে অবিশ্বাস্য জয় ছিনিয়ে এনেছিলেন। সেমি-ফাইনালে এজবাস্টনের মাঠে নামবে টাইগাররা।

এ মাঠের উইকেট পেসারদের জন্য কিছুটা হলেও কঠিন। তবে এতে মানিয়ে নিয়েই সেরাটা খেলার প্রত্যয় প্রকাশ করেছেন মাশরাফি, ‘উইকেটটা আসলে ওভালে যেমন খেলেছিলাম তেমনই মনে হচ্ছে। হতে পারে কঠিন। তবে উইকেট যেমন হোক তাতেই মানিয়ে নিয়ে খেলতে হবে।’

 

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close