Home » লাইফ স্টাইল » ত্বকের সতেজতা ও উজ্জলতা ধরে রাখবে গাজর

ত্বকের সতেজতা ও উজ্জলতা ধরে রাখবে গাজর

যতই শীত কাছে আসছে আমাদের ত্বক ততই শুষ্ক ও প্রাণহীন হয়ে পড়েছে। তবে এই সময়টাতে ত্বকের সতেজতা ও উজ্জলতা ধরে রাখতে ত্বকে গাজরের ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। বিশেষজ্ঞরা বলেন, এটি ত্বকের জন্য খুবই উপকারী। নিয়মিত ব্যবহারে ফিরে আসবে ত্বকের জৌলুস।

গাজরে রয়েছে বেটা-ক্যারোটিন যা ত্বকের মরা চামড়া দূর করে ও প্রাকৃতিকভাবে ত্বক ময়েশ্চারাইজ করে। এছাড়া গাজরে থাকা ভিটামিন এ, ডি ও কে একসঙ্গে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টের কাজ করে। ত্বক উজ্জ্বল করার পাশাপাশি গাজর ত্বকের রোদে পোড়া দাগ ও বলিরেখাও দূর করতে পারে।

তাই জেনে নিন কিভাবে গাজরের ফেসপ্যাক ব্যবহার করবেন-

প্রথমে গাজরের খোসা ছাড়িয়ে পেস্ট তৈরি করুন। ১ টেবিল চামচ মধুর সঙ্গে গাজরের পেস্ট মিশিয়ে নিন। তারপর মুখ ও গলার ত্বকে পাতলা আবরণে লাগান। ৩০ মিনিট পর স্ক্রাব করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখুন কেমন উজ্জ্বল দেখাচ্ছে ত্বক!

গাজরের রস করার পর ব্লেন্ডারের নিচে জমে থাকা অংশের সঙ্গে ১ টেবিল চামচ মধু ও ২টি ভিটামিন-ই ক্যাপসুল মেশান। প্রয়োজন মতো দুধের সর মিশিয়ে পেস্ট তৈরি করুন। মাইল্ড ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করে মিশ্রণটি লাগান ত্বকে। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এভাবে গাজর ব্যবহার করলে ত্বকের বলিরেখা দূর হবে।

২ টেবিল চামচ গুঁড়া দুধ ও ১ টেবিল চামচ গাজরের রস একসঙ্গে মিশিয়ে নিন। পেস্ট তৈরি হলে ত্বকে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। স্ক্রাব করে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইদিন এই ফেসপ্যাক ব্যবহার করলে ত্বক হবে উজ্জ্বল ও কোমল।

১ টেবিল চামচ শসার রস ও ১ টেবিল চামচ গাজরের রস একসঙ্গে মেশান। ১০ ফোঁটা আমন্ড অয়েল দিন। দ্রবণটি ত্বকে ম্যাসাজ করুন চক্রাকারে। ৫ মিনিট ম্যাসাজ করে অপেক্ষা করুন ১৫ মিনিট। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক। দেখবেন ত্বকের শুষ্কতা অনেকটা কেটে গেছে।

১ টেবিল চামচ বেসনের সঙ্গে ১ টেবিল চামচ গাজরের রস ও কয়েক ফোঁটা লেবুর রস মেশান। বাটার মিল্ক মিশ্রণে দিয়ে ফেটিয়ে নিন ভালো করে। ত্বকে পাতলা করে লাগান ফেসপ্যাকটি। শুকিয়ে গেলে স্ক্রাব করে ধুয়ে ফেলুন। এটি ত্বকের অতিরিক্ত তেল দূর করবে।

একটি ডিমের সাদা অংশের সঙ্গে ১ চা চামচ মধু, ১ চা চামচ লেবুর রস ও ১ টেবিল চামচ দই মেশান। মিশ্রণটি রোদে পোড়া ত্বকে লাগিয়ে রাখুন। ত্বক টানটান হয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে গাজর ব্যবহার করলে আপনার ত্বককে রোদে পোড়া থেকে বাঁচাতে পারবেন।

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close