ব্রেকিং:
Home » ইসলাম » নারীরা নাভির নিচে পায়জামা পরে নামাজ পড়লে কি নামাজ কবুল হবে?

নারীরা নাভির নিচে পায়জামা পরে নামাজ পড়লে কি নামাজ কবুল হবে?

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. আবু বকর মুহাম্মদ জাকারিয়া।

বিশেষ আপনার জিজ্ঞাসার ৫০৪তম পর্বে নারীরা নাভির নিচে পায়জামা পরলে নামাজ হবে কি না, সে সম্পর্কে রংপুর থেকে টেলিফোনে জানতে চেয়েছেন ইসরাত জাহান।সেটি পাঠকদের জন্য তুলে ধরা হলোঃ

প্রশ্ন : অনেকে বলেন যে নারীরা নাভির নিচে পায়জামা পরলে নাকি নামাজ হবে না। এটা কি আসলে ঠিক?

উত্তর : নামাজের মধ্যে নারীদের সারা শরীর ঢাকতে হবে, এটা হচ্ছে নিয়ম। এমনকি পায়ের পাতা পর্যন্ত ঢাকার ব্যাপারে আলেমরা মত দিয়েছেন। নামাজের মধ্যে যদি ছুটে যায়, সেটা আলাদা কথা। কিন্তু বেশির ভাগ আলেমের মতে পায়ের পাতা ঢাকতে হবে। যদি একটা কাপড় হয় এ রকম, যে কাপড়টায় আপনার সারা শরীর ঢেকে গেছে, যেমন : ম্যাক্সি বা গাউন পরেন অনেকেই। এ ক্ষেত্রে শরীর ঢাকা হচ্ছে বড় কথা। এখন পায়জামা কোথায় নামল বা উঠল, সেটা বড় কথা নয়। পায়জামার ওপরে যদি কোনো লম্বা কাপড় থাকে, তাহলে তাঁর সালাতের কোনো সমস্যা হবে না।

যে ব্যক্তি সেটা বলেছেন, তিনি হয়তো চিন্তা করেছেন যে আপনার কাপড় হয়তো ঢাকা নেই। যদি পায়জামার ওপরে কাপড় থাকে অথবা যদি শরীর ঢাকা হয়ে যায়, তাহলে আপনার সালাতে কোনো সমস্যা হবে না। সে ক্ষেত্রে পায়জামা যদি নাভির নিচে নেমেও যায়, তাতে কোনো অসুবিধা হবে না। কারণ সালাতের জন্য মূল আদব হচ্ছে সারা শরীর ঢাকা থাকতে হবে।

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close