Home » এক্সক্লুসিভ » পুরুষদের নগ্ন করে বিজ্ঞাপন, বিতর্কে সরগরম নেটদুনিয়া

পুরুষদের নগ্ন করে বিজ্ঞাপন, বিতর্কে সরগরম নেটদুনিয়া

পুঁজিবাদী পৃথিবীতে বিজ্ঞাপনে নারী শরীরকে পণ্য করে তোলা হয়। এর জবাব দিতেই কিনা এবার পাল্টা যৌনতার ছোঁয়া নিয়ে নির্মিত হলো বিজ্ঞাপন। সুইস স্টুডিও নামে এক পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠানের ওই বিজ্ঞাপনে স্যুট পরিহিতা নারীদের পিছনে নগ্ন পুরুষদের দেখা যায়।

তাদের পরিচয় জানানো হয়নি। তবে বিজ্ঞাপনটিতে নগ্ন পুরুষ শরীরকে পরিকল্পিতভাবে পণ্য করে তোলা হয়েছে। প্রতিষ্ঠানটি নারীদের জন্য স্যুট তৈরি করে। তাদের এ অভিনব বিজ্ঞাপন নিয়ে তুমুল বিতর্ক চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

পুঁজিবাদী পৃথিবীর শুরু থেকে এ পর্যন্ত  বিজ্ঞাপনে নারী শরীরকে পণ্য করে তোলার এক বিকৃত প্রচলন লক্ষ্য করা যায়। যেখানে নগ্নতাও বিক্রি হয়। অনেক আবার চেষ্টা করেন, নগ্নতার ওপর শিল্প আরোপ করতে। কিন্তু এসব ক্ষেত্রে নারী নগ্নতাকে ব্যবহারের উদ্দেশ্য গোপন থাকে না। এ নিয়ে রয়েছে বিস্তর সমালোচনা।

কিন্তু এবার পণ্য পৃথিবীর মোড় ঘুরিয়ে দিয়েছে নতুন এ বিজ্ঞাপন। এটিতে পুরুষ শরীরকে নগ্ন করে যৌনতাকেই পণ্য করে তোলা হয়েছে। পরিচিতি এখানে জরুরি নয়। পুরুষ শরীরকে যে পণ্য করা হয়েছে যেন এটি জানান দেওয়াই যথেষ্ট।

এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম সরগরম। কোনো কোনো মহলের মতে, নগ্নতাকেই যখন পণ্য করে তোলা হলো, তখন স্টিরিওটাইপ ভাঙল কোথায়! এ তো ‘চোখের বদলে চোখ’ তত্ত্বেরই নামান্তর মাত্র। অন্যদিকে আরেক পক্ষের মতে, এতোদিন নারী শরীরকে উন্মুক্ত করা হলেও কোনো প্রতিরোধ ছিল না। এখন পুরুষকে নগ্ন করা হলো বলেই এতো বিতর্ক। বিতর্ক যদি হয়েই থাকে তবে নগ্নতাকে পণ্য করে তোলা নিয়ে প্রতিবাদ হোক। সূত্র: বোরডপান্ডা.কম।

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close