Home » রাজনীতি » বিএনপি ভাঙার চেষ্টা হয়েছিল, হবেও : সুজন সম্পাদক

বিএনপি ভাঙার চেষ্টা হয়েছিল, হবেও : সুজন সম্পাদক

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেছেন, ‘সম্ভাবনার দেশে কোন কিছুর অসম্ভব নয়। বিএনপির দল ভাঙার চেষ্টা হয়েছিল, হবেও। অতীতে বিএনপি আওয়ামী লীগকে ভেঙেছে।’

হঠাৎ করেই উত্তপ্ত রাজনীতি চলছে নানা সমীকরণ। বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দুর্নীতি মামলার রায়কে কেন্দ্র করে এই পরিস্থিতি। খালেদা জিয়ার রায়ের আগেই পুলিশের ওপর হামলা ভাঙচুর এবং বিএনপির বেশ কয়েকজন নেতাকর্মীকে গ্রেপ্তারে বেড়েছে উত্তেজনা। রায় নিয়ে দুই দলে রাজনীতিতে বিএনপির ধরপর আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক গোবিন্দ চন্দ্র চক্রবর্তী বলেন, সরকার কিন্তু জিরো ট্রলারেন্সে আছে। কোনো রকম রাজনৈতিক সহিংসতা আওয়ামী লীগ হতে দেবে না। এটা চরমভাবে বিএনপিকে খারাপ পথে ফেলবে। বিএনপির সমস্যাটা হচ্ছে দলটি যদি ভেঙে যায়।

যুক্তরাষ্ট্রে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. রওনক জাহান বলেন, বিএনপির কত নেতাকর্মীকে গ্রেপ্তার করা হচ্ছে। দল ভাঙার চেষ্টা করছেন নিশ্চই বিএনপির কারো কারো সঙ্গে এসব কথা হচ্ছে। নির্বাচনের জন্য বিএনপির গুরুত্ব রয়েছে। খেলাটা হচ্ছে দুই দল দু’দিক থেকে চাল দিচ্ছে।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, আমাদের রাজনীতিতে সবকিছুই সম্ভব। সম্ভাবনার দেশে কোন কিছুর অসম্ভব নয়। দল ভাঙার চেষ্টা হয়েছিল, হবেও। অতীতে বিএনপি আওয়ামী লীগকে ভেঙেছে। খালেদা জিয়ার সাজা হলে বিএনপি হরতাল ডাকতে পারে যা অতীতেও বিএনপি করেছে।


খালেদা জিয়ার রায়কে ঘিরে রাজনীতিতে চলছে নানা সমীকরণ। বিএনপির দাবি এর মাধ্যমে দল ভাঙা ও আগামী নির্বাচনে প্রভাব বিস্তার করতে চায় সরকার। বিশ্লেষকদের মত, সামনে হতে পারে অনেক কিছুই। সূত্র : যমুনা টেলিভিশন।
newsforbd

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close