Home » ইসলাম » বিবাহের পর স্ত্রীর জন্য স্বামীরা যে দোয়াটি করবেন

বিবাহের পর স্ত্রীর জন্য স্বামীরা যে দোয়াটি করবেন

বিয়েটা হলো দীর্ঘ দাম্পত্য জীবন শুরু করার প্রথম ধাপ। বিয়েতে যেমন ইসলামী শরীয়ত কিছু নিয়ম কানুন আবশ্যক করে দিয়েছে তেমনি বাসরেও কিছু নিয়ম নীতি পালন করা শুভনীয়। এ বিষয়গুলি আমরা অনেকেই জানি না অথবা জানলেও মানি না। আর যারা জানি না আসুন আমরা আজ জেনে নেই –

বিয়ের পর নতুন দম্পতি নামাজ পড়ছেন বাসর ঘরে। নামাজের পর নবপরিনিতা স্ত্রী তার স্বামীকে জিজ্ঞেস করল ”কি দোয়া করলে?”


উত্তরে স্বামী বললঃ ”দোয়া করেছি আজ যে হাত ধরে নতুন জীবনে প্রবেশ করেছি, সেই হাত ধরেই যেন জান্নাতে প্রবেশ করতে পারি” হে আল্লাহ্! সব দম্পত্তি যেন এমন সুখী ও সৎ চিন্তার হয়। বিবাহের পর স্ত্রীর জন্য স্বামীর দোয়াটি নিন্মরূপ :

ﺍَﻟﻠَّﻬُﻢَّ ﺇِﻧِّﻲْ ﺃَﺳْﺄَﻟُﻚَ ﺧَﻴْﺮَﻫَﺎ ﻭَﺧَﻴْﺮَ ﻣَﺎ ﺟَﺒَﻠْﺘَﻬَﺎ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺃَﻋُﻮْﺫُ

ﺑِﻚَ ﻣِﻦْ ﺷَﺮِّﻫَﺎ ﻭَﺷَﺮِّ ﻣَﺎ ﺟَﺒَﻠْﺘَﻬَﺎ ﻋَﻠَﻴْﻪِ –

উচ্চারণ : আল্লা- হুম্মা ইন্নী আসআলুকা খায়রাহা ওয়া খায়রা মা জাবালতাহা ‘আলাইহি, ওয়াআ‘ঊযুবিকা মিনশার্রিহা ওয়া শার্রি মা জাবালতাহা ‘আলাইহি।


অনুবাদ : “হে আল্লাহ! আমি তোমার নিকট তার মঙ্গল চাই এবং তার সেই কল্যাণময় স্বভাব প্রার্থনা করি, যার উপরতুমি তাকে সৃষ্টি করেছ। আর আমি তোমার নিকট আশ্রয় চাই তার অনিষ্ট হ’তে এবং সেই মন্দ স্বভাবের অনিষ্ট হ’তে, যা দিয়ে তুমি তাকে সৃষ্টি করেছ’। এই সময় স্ত্রীর মাথায় হাত রেখে স্বামী উক্ত বরকতের দো‘আটি করতে হয় । এর মধ্যে স্বামী-স্ত্রী পরস্পরের প্রতি ক্ষমাশীল ও দয়াশীল হয়ে দাম্পত্য জীবন যাপন করার ইঙ্গিত রয়েছে।”

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close