Home » প্রযুক্তি » বিশ্ব উষ্ণায়ন যেভাবে বদলে দিচ্ছে পৃথিবীর ‘কম্পন’ গতিপথ!

বিশ্ব উষ্ণায়ন যেভাবে বদলে দিচ্ছে পৃথিবীর ‘কম্পন’ গতিপথ!

মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা’র নতুন এক গবেষণায় দেখা গেছে, মেরু অক্ষে পৃথিবীর টলমল করে চলার গতিপথ বদলে দিচ্ছে বিশ্ব উষ্ণায়ন। তাইতো এক বিশেষজ্ঞ বলছেন, গ্রহে বিরাট প্রভাব রয়েছে মানুষের।
শুক্রবার সায়েন্স জার্নাল অ্যাডভান্সে এ জরিপ প্রকাশিত হয়েছে। এতে বলা হয়, বিশেষ করে গ্রিনল্যান্ডে বরফের পাত গলে যাচ্ছে এবং পৃথিবীতে ওজনের বণ্টন পরিবর্তিত হয়ে যাচ্ছে।
এর ফলে উত্তর মেরু ও ‘পৃথিবীর টলমল করে চলা’ কার্যধারা পরিবর্তন করেছে। এটাকে মূলত মেরু বিচরণ লা হয়।
নাসার জেট প্রপালশন ল্যাবের শীর্ষ লেখক সুরেন্দ্র অধিকারী বলেন, বিংশ শতাব্দি থেকে অভিমুখ বদলে গেছে। সাম্প্রতিক এ বদলে যাওয়াকে খুবই নাটকীয় বলে তিনি উল্লেখ করেন। অন্যদিকে বিজ্ঞানীরা বলছেন, বদলে যাওয়া ক্ষতিকর ও অর্থপূর্ণ।
বিজ্ঞানী ও নাবিকরা ১৮৯৯ সাল থেকে প্রকৃত মেরু (খুঁটি) ও মেরু গতি নিখুঁতভাবে মেপে আসছেন। প্রায় পুরো বিংশ শতাব্দিতে এগুলো কানাডার দিকে একটু স্থানান্তরিত হয়েছে।
কিন্তু জরিপে দেখা যাচ্ছে, বর্তমান শতাব্দিতে এটার গতিপথ পরিবর্তন হয়ে গেছে। বর্তমানে এটা ইংল্যান্ডের দিকে ঝুঁকছে।
২০০৩ সাল থেকে গ্রিনল্যান্ড প্রতি বছরে গড়ে ছয় শতাধিক ট্রিলিয়ন পাউন্ড বরফ হারাচ্ছে এবং এটা পৃথিবীর কম্পিত হওয়ার গতিপথ প্রভাবিত করছে।
প্রতি বছর পশ্চিম অ্যান্টার্কটিকা হারাচ্ছে ২৭৫ ট্রিলিয়ন টন বরফ এবং পূর্ব অ্যান্টার্কটিকা অর্জন করছে প্রায় ১৬৫ ট্রিলিয়ন টন বরফ। এটা টলমল করে চলা ‘উবলকে’ আরও কাত হতে সাহায্য করছে।উৎসঃ আমাদের সময়

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close