ব্রেকিং:
Home » আন্তর্জাতিক » ভারত সীমান্তে পাকিস্তানকে বাঙ্কার, সেনা অবকাঠামো নির্মাণ করে দিচ্ছে চীন

ভারত সীমান্তে পাকিস্তানকে বাঙ্কার, সেনা অবকাঠামো নির্মাণ করে দিচ্ছে চীন

ভারতের রাজস্তান রাজ্যের সঙ্গে সীমান্তে চীনের সহায়তায় দ্রুত সামরিক স্থাপনা গড়ে তুলছে পাকিস্তান। চীনারা পাকিস্তান সেনাবাহিনীর জন্য যেসব স্থাপনা নির্মাণ করছে সেগুলোর মধ্যে রয়েছে একটি ফরোয়ার্ড এয়ারবেজ (বিমানঘাঁটি), সাড়ে তিনশ’র বেশি পাথরের বাঙ্কার, বর্ডার আউটপোস্ট ও সড়ক নেটওয়ার্ক।

ভারতে জি মিডিয়ার খবরে বলা হয়, এ পর্যন্ত প্রাপ্ত তথ্যে দেখা যায় ৩৫০টির বেশি পাথারের বাঙ্কার নির্মাণের কাজ শেষ হয়েছে। দূর থেকে এগুলো যেন দেখা যায় সে জন্য নির্মাণ এলাকাগুলোকে ক্যামোফ্লেজ (ছদ্মরবণে ঢেকে রাখা) করা হয়েছে। ভারতের সঙ্গে পাকিস্তান পক্ষের নিয়মিত যেসব পতকা বৈঠক হয় সেখানেও এসব নির্মাণের বিষয়ে কিছু অবহিত করা হয়নি।


খবরে বলা হয়, সীমান্ত এলকায় পাকিস্তান যে বাঙ্কার নির্মাণ, খাল খননসহ সড়ক নেটওয়ার্কের বিস্তার ঘটাচ্ছে তার লক্ষ্য হলো যুদ্ধ পরিস্থিতিতে ভারতীয় বাহিনী যাতে প্রচলিত পথে অগ্রসর হতে না পারে সেই ব্যবস্থা করা।

গত কয়েক মাস ধরে পাকিস্তানের খাইরপুর বিমান ঘাঁটিতে চীনা সৈন্যদের উপস্থিতি দেখা যাচ্ছে। তারা এই ঘাঁটি সম্প্রসারণ করার পাশাপাশি ভারতের সঙ্গে সীমান্তে আরো তিনটি জঙ্গিবিমান অবতরণ ক্ষেত্র (এয়ারস্ট্রিপ) তৈরি করছে।


পাকিস্তানের পক্ষ থেকে বলা হচ্ছে যে এসব এয়ারস্ট্রিপ ও অবকাঠামো চীনাদের জন্য তেল, প্রাকৃতিক গ্যাস ও অন্যান্য খনিজ সম্পদ পরিবহনের কাজ সহজ করবে। বলা হচ্ছে, দূরত্ব ও জটের কারণে করাচি বন্দর দিয়ে এসব সম্পদ জাহাজযোগে পরিবহন করা অসুবিধাজনক।

ভারত সীমান্ত থেকে মাত্র ২৫ কি.মি. দূরে খাইরপুর বিমানঘাঁটির অবস্থান।

পাকিস্তানে চীনা কোম্পানিগুলোর ব্যাপক উপস্থিতির কারণে ধারণা করা হচ্ছে যে সিন্ধু প্রদেশের সীমান্ত এলাকায় বড় ধরনের তেলের খনির সন্ধান পাওয়া গেছে।


পাকিস্তানে চীনা সেনা সদস্যদের উপস্থিতির কারণ হিসেবে অবশ্য বলা হচ্ছে চায়না-পাকিস্তান ইকনমিক করিডোর (সিপিইসি)’র নিরাপত্তা রক্ষা। এই প্রকল্পে বিপুল সংখ্যক চীনা নাগরিক কাজ করছে। ইতিমধ্যে পাকিস্তানে চীনা কর্মীদের ওপর এককাধিক হামলার ঘটনাও ঘটেছে।

উৎসঃ সাউথ এশিয়ান মনিটর

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close