Home » খেলা » মহাবিপদে ভারতীয় ক্রিকেটাররা!

মহাবিপদে ভারতীয় ক্রিকেটাররা!

ভারতের জাতীয় দলের ক্রিকেটারদের দুই মিনিটের জন্যে গোসল সেরে ফেলার পরামর্শ দেয়া হয়েছে।

দক্ষিণ আফ্রিকার সাথে দেড় মাসের এক সিরিজে তিনটি টেস্ট, ছয়টি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার জন্যে কেপ টাউনে যাওয়ার পর তাদেরকে তড়িঘড়ি করেগোসল সেরে ফেলতে বলার পেছনে মূল কারণ হচ্ছে শহরের পানির সঙ্কট।

গত ১ জানুয়ারি থেকে নগর কর্তৃপক্ষ পানি ব্যবহারের উপর কঠোর কিছু নিয়ন্ত্রণ আরোপ করেছে।

এর মধ্যেই ভারতীয় ক্রিকেট দলটি ম্যাচ খেলতে সেখানে গেছে। ভারতের স্থানীয় সংবাদপত্র ইন্ডিয়ান এক্সপ্রেস এ খবর জানিয়েছে।

শহরের তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস যখন ভারতীয় দল কেপ টাউনে গিয়ে পৌঁছায়। হোটেলে পৌঁছানোর পরই পানি সাশ্রয়ের জন্যে কর্তৃপক্ষের পক্ষ থেকে তাদেরকে এই অনুরোধ করা হয়েছে।

অনুশীলনের পর হোটেলে ফিরে তাদের সবাই তখন ঘর্মাক্ত ছিলেন এবং গোসলের জন্যে প্রস্তুতি নিচ্ছিলেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, ভারতীয় অনেক ক্রিকেটারই এমন জায়গা থেকে এসেছেন যাদের নিজের এলাকাতেও রয়েছে পানির তীব্র সঙ্কট। আর এ কারণে তারা কর্তৃপক্ষের এ ধরনের অনুরোধের মর্ম বুঝতে পেরেছেন।

শহরের বাসিন্দারা কতোটুকু পানি ব্যবহার করতে পারবেন তার একটি হিসেব বেঁধে দিয়েছে কর্তৃপক্ষ।

বলা হচ্ছে, এক মাসে একটি পরিবার ১০,৫০০ লিটার পানি খরচ করতে পারবে। অথবা এক ব্যক্তি একদিনে ৮৭ লিটার পানি ব্যবহার করতে পারবেন।

শহরের বেশিরভাগ মানুষই কর্তৃপক্ষের এই বিধিনিষেধ মেনে চলছেন। তবে কর্তৃপক্ষ বলছে, দুই লাখেরও বেশি বাড়িতে এখনও নির্ধারিত পরিমাণের চেয়েও বেশি পানি খরচ করা হচ্ছে।

তবে কর্মকর্তারা সতর্ক করে দিয়েছেন, এই সীমা লঙ্ঘন করলে তাদেরকে ৮০০ ডলার জরিমানা করা হতে পারে।

তবে গোসলের জন্যে ভারতীয় ক্রিকেটাররা কম সময় পেলেও তাদের জন্যে একটি সুখবর দিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস। পত্রিকাটি বলছে, ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ার অর্থ হচ্ছে বাতাসে আদ্রতা কম থাকবে এবং এর ফলে পিচ শুকনা থাকবে। ভারতীয় ক্রিকেটাররা এরকম পিচেই খেলতে বেশি অভ্যস্ত।

কেপ টাউন টেস্টের তৃতীয় দিন পরিত্যক্ত

বৃষ্টিতে পরিত্যাক্ত হয়েছে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার কেপ টাউন টেস্টের তৃতীয় দিনের খেলা। এদিন সকাল থেকেও একটি বলও মাঠে গড়াতে পারেনি। সারাদিনই থেমে থেমে বৃষ্টি হয়েছে কেপ টাউনে।

চা বিরতির ২০ মিনিট পর তৃতীয় দিনের খেলা পরিত্যক্ত শেষ ঘোষণা করা হয়।

৮ উইকেট হাতে রেখে ১৪২ রানের লিড নিয়ে তৃতীয় দিন মাঠে নামার কথা ছিল দক্ষিণ আফ্রিকার। দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ৬৫ রানে শনিবারের খেলা শেষ করেছিল তারা। প্রোটিয়াদের ২৮৬ রানের জবাবে হার্দিক পান্ডিয়ার দুর্দান্ত ব্যাটিংয়ে ভারত প্রথম ইনিংসে করেছিল ২০৯ রান।

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close