Home » খেলা » ম্যাচ ড্র করতে হলে কত ওভার খেলতে হবে বাংলাদেশকে

ম্যাচ ড্র করতে হলে কত ওভার খেলতে হবে বাংলাদেশকে

স্পোর্টস ডেস্ক: কন্ডিশন চেনা, পিচ নিজেদের মতো করে তৈরি, সাম্প্রতিক পারফরম্যান্সেও এগিয়ে। তার ওপর আবার প্রথম ইনিংসে দুর্দান্ত খেলা; কিন্তু এত কিছুর পরও চট্টগ্রাম টেস্টে এখন পরাজয় চোখ রাঙাচ্ছে বাংলাদেশকে।

অথচ এক সময়ের জয়ের স্বপ্নই দেখছিলো টাইগররা। কিন্তু এখন তারাই আছে কোন মতে ড্র করার চিন্তায়। চতুর্থ দিন শেষে সফরকারীদের চেয়ে ১১৯ রানে পিছিয়ে আছে বাংলাদেশ। তবে তার চেয়েও বড় কথা হাতে আছে শেষ দিক থেকে ৭টি উইকেট। কাল শেষ দিনে এই ৭ উইকেট নিয়ে কতদূর যেতে পারবে তার ওপর নির্ভর করছে ম্যাচের ফলাফল। চতুর্থদিন বিকেলে ৮১ রান তুলতেই ৩ উইকেট হারানো বাংলাদেশকে নিয়ে খুব বেশি আশাবাদী হতে পারছেন না কেউ। তার ওপর টেস্টের শেষ দিনে পিচ ভয়ে উঠতে পারে ভয়ঙ্কর।

লঙ্কান দলে আছে রঙ্গনা হেরাথের মতো অভিজ্ঞ স্পিনার। ইতিহাস বলছে টেস্টের সময় যত গড়ায় হেরাথের বল তত ভয়ঙ্কর হয়ে ওঠে ব্যাটসম্যানদের জন্য। তাই রোববার বাংলাদেশের অবশিষ্ট ৮ ব্যাটসম্যনাকে নামতে হবে কঠিন পরীক্ষায়।

ইনিংস পরাজয় এড়াতে হলে করতে হবে এখনো ১১৯ রান। তারপর লিড দিয়ে ম্যাচটা এমন পর্যায় নিতে হবে যাতে লঙ্কানদের জয়ের সুযোগ না থাকে। এ জন্য চা বিরতির পরও থাকতে হবে ক্রিজে। ওভারের হিসেবে অন্তত ৭০ থেকে ৭৫ ওভার। মিডল ও লেট অর্ডাররের ব্যাটসম্যানরা এই পর্যন্ত টিকতে পারবে কি না সেটিই বলে দেবে এই টেস্টের ভাগ্যে কি ঘটতে যাচ্ছে।

যদিও ক্রিকেট খেলায় এমন নিখুত হিসাব দেয়া কঠিন। কারণ বাংলাদেশ যদি লিড না দিয়েও কালকের দিনটি পার করতে পারে, তাহলে ম্যাড ড্র হবে। আবার একশো রানের লিড দিল, কিন্তু লঙ্কানরা যদি ২৫ ওভার খেলার সুযোগ পায় তাহলেও ম্যাচ জেতার চেষ্টা করতে পারে তারা।

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close