ব্রেকিং:
Warning: mysql_query(): Unable to save result set in /home/dnn/public_html/wp-includes/wp-db.php on line 1889
Home » এক্সক্লুসিভ » সফলভাবে উড়ল বিশ্বের দীর্ঘতম বিমান

সফলভাবে উড়ল বিশ্বের দীর্ঘতম বিমান

প্রথমবারের ব্যর্থতার পর দ্বিতীয়বার সফলভাবে উড়তে পারল ‘ফ্লাইং বাম’ খ্যাত বিশ্বের দীর্ঘতম বিমানটি। ফলে এখন থেকে এটি সঠিকভাবে কাজ করতে পারবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দৈর্ঘ্যের দিক থেকে প্রায় একটি ফুটবল মাঠের সমান এই বিমানটি সফলভাবে একটানা চার ঘণ্টা উড়ে ৩ হাজার ৮০০ ফুট ওপর পর্যন্ত উঠতে পেরেছে। আকাশে ১০ বার চক্কর দিতে পেরেছে ফ্লাইং বাম।

২০ টন ওজনের বিমানটির পরীক্ষামূলক উড্ডয়ন দেখতে ভীড় জমিয়েছিল হাজারো মানুষ। ৩০১ ফুট দীর্ঘ এই বিমানের একাংশ এয়ারশিপ এবং আরেকাংশ অ্যারোপ্লেন হিসেবে ব্যবহৃত হবে। গত বছরের ২৪ আগস্ট প্রথমবার উড্ডয়নের সময় আছড়ে পড়ে এটি। বেশকিছু মেরামতের পর মঙ্গলবার ব্রিটেনের কার্ডিংটনের বেডফোর্ডশায়ারের হ্যাঙ্গার থেকে বের করা হয় বিমানটি।

প্রস্তুতকারক প্রতিষ্ঠান হাইব্রিড এয়ার ভেহিক্যাল’র একজন মুখপাত্র জানান, প্রচুর মানুষ ভীড় করবে বলে আগে থেকে বিমানটি উড্ডয়নের কোনও ঘোষণা দেয়া হয়নি। প্রতিষ্ঠানটির আশা, ১০ টন পণ্য এবং ৬০ জন যাত্রী বহনে সক্ষম বিমানটি বিশ্বের সবচেয়ে দীর্ঘ বিমান হিসেবে ২০১৯ সাল থেকে বিলাসবহুল বাণিজ্যিক কার্যক্রম শুরু করতে পারবে।

বিমানটি উড্ডয়নের সময় এর বেশকিছু ছবি ধারণ করেন স্থানীয় বাসিন্দা রোজার স্কিলিন (৩৮)। ইঞ্জিনের শব্দ শুনে ছুটে গিয়েছিলেন তিনি। রোজার বলেন, ‘হঠাৎ করেই রাস্তার সব গাড়ি মাঝপথে থেমে গেল। আমি দাঁড়িয়ে বিমান উড্ডয়নের মাঠটির দিকে তাকালাম। এটা তখন রাস্তার ওপর দিয়ে উড়ে যাচ্ছিল।

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close