ব্রেকিং:
Home » রাজনীতি » সাজা হলে বিএনপি’র হাল ধরবেন কে ? নির্দেশনা খালেদা জিয়ার

সাজা হলে বিএনপি’র হাল ধরবেন কে ? নির্দেশনা খালেদা জিয়ার

আগামী ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসনের দুর্নীতির মামলায় সাজা হবার অাশঙ্কাকে সামনে রেখে নানা পরিক্লপনা নিয়ে এগিয়ে যাচ্ছে দলটি। রায়ের দিন ঢাকাসহ সারা দেশে দলটি বড় ধরণের জমায়েতের পরিকল্পনাও রয়েছে। সেজন্য কাল ৩ ফেব্রুয়ারি রাজধানীর একটি অভিজাত হোটেলে সভার আয়োজন করেছে। যেখানে সারা দেশ থেকে ৭০০ নেতাকে ডাকা হয়েছে, সভায় খালেদা জিয়া গুরুত্বপূর্ণ বার্তা দেবেন বলে জানিয়েছেন, বিএনপির সিনিয়ার যুগ্ম মাহসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

প্রসঙ্গত, এই কমিটির সদস্য ৫০২ জন। কমিটির বর্ধিত সভা হওয়ার কারণে এতে ‘পদাধিকার বলে সদস্যরা’ও অংশ নেবেন। ফলে কালকের বৈঠকে অংশ নেবেন প্রায় ৭০০ সদস্য ।


ছয় শর্তে নির্বাচনে অংশ নেবে বিএনপি

মঙ্গলবার ৩০ জানুয়ারি রাতে খালেদা জিয়ার উপস্থিতিতে তাঁর গুলশানের কার্যালয়ে বৈঠক হয়। দলটির নীতি নির্ধারণী পর্যায়ের একাধিক সূত্র জানায়, খালেদা জিয়ার মামলার রায় ও নির্বাচন সামনে রেখে দলের ঐক্য ঠিক রাখার দিকে নজর দিয়েছেন নীতিনির্ধারকেরা।

মামলায় নেত্রীর সাজা হলে এবং খালেদা জিয়া কারাগারে গেলে তাঁর অবর্তমানে দল কীভাবে পরিচালিত হবে, এর প্রাথমিক একটা দিকনির্দেশনা দিয়েছেন তিনি। গঠনতন্ত্র অনুযায়ী, দ্বিতীয় শীর্ষ নেতা তারেক রহমানের দল চালানোর কথা। তিনি দীর্ঘদিন বিদেশে। এই অবস্থায় স্থায়ী কমিটির জ্যেষ্ঠ নেতা খন্দকার মোশাররফ হোসেনের নেতৃত্বে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নয়জন নেতা ঐক্যবদ্ধভাবে দল পরিচালনা করবেন বলে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে।

‘জেলে যেতে হতে পারে’ -এমন ‘ইঙ্গিত’ খালেদা জিয়ার


অন্য নেতারা হলেন ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, তরিকুল ইসলাম, মির্জা আব্বাস, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী। তবে তারা দল পরিচালনা করবেন তারেক রহমানের নির্দেশেই।

৩০ জানুয়ারির সভায় মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, গয়েশ্বর চন্দ্র রায়, মির্জা আব্বাস, রুহুল কবির রিজভীসহ মহানগরের কয়েকজন নেতা উপস্থিত ছিলেন। যেসব নেতার মধ্যে নানা বিষয়ে দূরত্ব আছে বলে দলে আলোচনা আছে। ওই বৈঠকে নেতাদের মিলমিশ করে দেয়া হয়। সেখান থেকে ফেরার পথে গয়েশ্বর রায়কে গ্রেপ্তার করা হয়।

এদিকে ্আগামী ৭, ৮ ও ৯ ফেব্রুয়ারি আওয়ামী লীগের নেতা–কর্মীরা রাজপথে থাকবেন বলে জানিয়েছেন দলটির অন্যতম মুখপাত্র হাছান মাহমুদ।

লাস্টনিউজবিডি

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close