ব্রেকিং:
Warning: mysql_query(): Unable to save result set in /home/dnn/public_html/wp-includes/wp-db.php on line 1889
Home » জাতীয় » হরতাল হারাম ফতোয়া দিলেও অন্যায় জুলুম নির্যাতনের বিরুদ্ধে নিশ্চুপ আহলে হাদীসরা !

হরতাল হারাম ফতোয়া দিলেও অন্যায় জুলুম নির্যাতনের বিরুদ্ধে নিশ্চুপ আহলে হাদীসরা !

হরতাল’শব্দের অর্থ বিশৃঙ্খলা, অত্যাচার, স্বেচ্ছাচার, অবাধ্যতা, অরাজকতা, প্রতিবন্ধকতা, প্রতিরোধ ইত্যাদি অর্থাৎ এক কথায় ফাসাদ সৃষ্টি করা। হরতালের ব্যাখ্যায় বলা হয়, বিক্ষোভ প্রকাশের জন্য যানবাহন, হাটবাজার, দোকানপাট, অফিস-আদালত ইত্যাদি বন্ধ করা। হরতাল গুজরাটি শব্দ। ‘হর’অর্থ প্রত্যেক। ‘তাল’অর্থ তালা। অর্থাৎ প্রতি দরজায় তালা। কাজেই যার অর্থই বিশৃঙ্খলা, অত্যাচার, স্বেচ্ছাচারিতা, অবাধ্যতা, বিক্ষোভ, প্রতিরোধ অর্থাৎ এক কথায় ফাসাদ সৃষ্টি করা। তা কি করে ইসলামের নামে জায়িয হতে পারে? কারণ মুসলমানের সংজ্ঞায় বলা হয়েছে, “মুসলমান ওই ব্যক্তি যার যবান ও হাত থেকে অন্য মুসলমানগণ নিরাপদ থাকে।” (বুখারী)

হরতালের উদ্ভাবক ও প্রবর্তক হচ্ছে- ভারত উপমহাদেশের কুখ্যাত মুসলিম বিদ্বেষী মুশরিক মোহনদাস করমচাঁদ গান্ধী। ব্রিটিশদের রাউলাট আইন বাতিল করার জন্য সে তার প্রতিবাদে যে পদ্ধতি অবলম্বন করে সে পদ্ধতির নাম দেয় সে হরতাল।

মহান আল্লাহ পাক তিনি ইরশাদ করেন, “তোমরা যমীনে ফাসাদ সৃষ্টি করোনা।” আল্লাহ পাক তিনি অন্যত্র আরো বলেন, “যে ব্যক্তি ইসলাম ছাড়া অন্য কোনো দ্বীন (নিয়ম-নীতি, অন্য ধর্ম) তালাশ করে, তা কখনোই তার থেকে গ্রহণ করা হবেনা এবং সে পরকালে ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হবে।” (সূরা আলে ইমরান/৮)। হাদীছ শরীফ-এ ইরশাদ হয়েছে, যে ব্যক্তি যে সম্প্রদায়কে অনুসরণ করবে সে তাদেরই দলভুক্ত বলে গণ্য হবে।

মোহনদাস করমচাঁদ গান্ধী কট্টর মুসলিম বিদ্বেষী হিন্দুর প্রবর্তিত হরতাল হারাম হওয়ার উৎস ও কারণ হলো-
(১) বিজাতীয়দের উদ্ভাবিত পন্থা
(২) জন-জীবনে বিশৃঙ্খলার সৃষ্টি।
(৩) জান-মালের ক্ষতি।
(৪) একজনের অন্যায়ের শাস্তি অন্যকে দেয়া।
(৫) হারাম পন্থায় ইসলাম কায়েমের চেষ্টা।
(৬) অর্থাৎ এক কথায় ফাসাদ সৃষ্টি করা।

ইসলামের নামে ‘হরতাল’করা সম্পূর্ণই হারাম। কারণ হরতালের কারণে একদিক থেকে যমীনে ফিৎনা-ফাসাদ সৃষ্টি হয়; আরেক দিক থেকে বিধর্মীদের নিয়ম-নীতি অনুসরণ করা হয়। তাই প্রত্যেক মুসলমানের জন্য ফরয-ওয়াজিব হচ্ছে- যমীনে ফিৎনা-ফাসাদ সৃষ্টিকারী ও বিজাতীয় নীতি হরতাল পালন করা থেকে বেঁচে থাকা।

বাংলামেইল ৭১

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close