ব্রেকিং:
Home » খেলা » হার বা ড্র নয়, অস্ট্রেলিয়াকে বাংলাওয়াশ করবে টাইগাররা!

হার বা ড্র নয়, অস্ট্রেলিয়াকে বাংলাওয়াশ করবে টাইগাররা!

দীর্ঘ ১১ বছর পর আগামী ২৭ আগস্ট টেস্ট সিরিজে মুখোমুখি হবে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। সর্বশেষ ২০০৬ সালে দ্বিপাক্ষিক টেস্ট সিরিজ খেলেছিলো দু’দল। এখন পর্যন্ত দু’টি টেস্ট সিরিজ খেলেছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। প্রথমটি হয় অস্ট্রেলিয়ার মাটিতে। আর দ্বিতীয় অনুষ্ঠিত হয় বাংলাদেশের মাটিতে ২০০৬ সালে। বর্তমানে ক্রিকেট বিশ্বে সবচেয়ে জনপ্রিয় এবং পরাশক্তি দল অস্ট্রেলিয়া।

এদিকে দেশের মাটিতে বাংলাদেশও একটি পরাশক্তির নাম। শুধু অস্ট্রেলিয়া নয় যে কনো দেশের বিপক্ষেই বাংলাদেশ এখন শক্ত প্রতিপক্ষ। এমনকি এটা বিশ্বাস করেন অজি অধিনায়ক স্টিভেন স্মিথও। বাংলাদেশ যে সহজে ছাড় দেবে না এটা এখন সবাই জানে।

তাছাড়া বাংলাদেশও এখন যে আর হেরে যাওয়া দল নয়, সেটা গত ইংল্যান্ড সিরিজেই প্রমাণ হয়ে গেছে। কোচ এবং নির্বাচকদের সঙ্গে সংবাদমাধ্যমের সাথে কথা বলার সময় পাপনের ভাষ্যমতে, “আর পাঁচ দিন খেলা

কিংবা ড্র করা নয়, আমরা জিততে চাই। সে লক্ষ্যেই দল সাজানো হয়েছে। ”

এখন পর্যন্ত তারা মোট ৫ বার বিশ্বকাপ জয় করেছে। ৫ বারের এই বিশ্ব চ্যাম্পিয়নরা এবার ঢাকায় এসেছে টাইগারদের বিপক্ষে ২ টি টেস্ট ম্যাচ খেলতে। আগামী ২৭-৩১ আগস্ট মিরপুরে প্রথম এবং ৪-৮ সেপ্টেম্বর চিটাগাংয়ে দ্বিতীয় টেস্ট ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া।

কেমন হবে এই টেস্ট সিরিজ। এখন পয়ন্ত অস্ট্রেলিয়ার সাথে ৪ টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। আর তার সব কয়টিতেই হেরেছে টাইগাররা। শেষ ২০০৬ সালে টেস্ট খেলেছিলো দুই দল। তবে ২০০৬ সালের বাংলাদেশ এবং ২০১৭ সালের বাংলাদেশের যে অনেক তফাত।

পরিসংখ্যা বলছে এই দুই টেস্টের দুইটিতেই জয় পাবে বাংলাদেশ। তার কারন এশিয়াতে অস্ট্রেলিয়া শেষ ১০ বছরে মাত্র ২ টি টেস্ট ম্যাচ জয় পে য়েছে। ২০০৮ থেকে এখন পয়ন্ত ২২ টি টেস্ট ম্যাচ খেলেছে অজিরা। এর মধ্যে ভারতের সাথে ১৪ টি, পাকিস্তানের সাথে ২ টি এবং শ্রীংলঙ্কারর সাথে ৬ টি টেস্ট ম্যাচ খেলেছে তারা।

২০০৮-০৯ মৌসুমে ৪ টি টেস্ট ম্যাচ খেলতে ভারতে আসে অজিরা। সেখানে ২-০ তে সিরিজ জয় করে ভারত। এরপর ২০১০-১১ তেও মৌসুমে ২-০ সিরিজ হারে তারা। ২০১১ সালে শ্রীংলঙ্কা মাটিতে তাদের বিপক্ষে ৩ ম্যাচের টেস্ট সিরিজে ১-০ তে সিরিজ জিতে নেয় অস্ট্রেলিয়া।

এরপর আবার ২০১৩ মৌসুমে অস্ট্রেলিয়াকে ৪-০ তে সিরিজ হারিয়ে হোয়াইটওয়াশ করে ভারত। পাকিস্তানের বিপক্ষে ২০১৪-১৫ মৌসুমে ২-০ তে সিরিজ হারে অজিরা। এরপর শ্রীংলঙ্কায় ২০১৬ সালে আবারো ৩-০ তে এবং শেষ গত বছর ভারতের বিপক্ষে ৪ ম্যাচ টেস্ট সিরিজে ২-১ সিরিজ হারে অস্ট্রেলিয়া।

একনজরে অস্ট্রেলিয়া বাংলাদেশ টেস্টের সময়সূচিঃ

১৮ আগস্ট-বাংলাদেশের মাটিতে অস্ট্রেলিয়া

২২ থেকে ২৪ আগস্ট-ফতুল্লায় প্রস্তুতি ম্যাচ

২৭ থেকে ৩১ আগস্ট-ঢাকায় প্রথম টেস্ট

৪ থেকে ৮ সেপ্টেম্বর- চট্টগ্রামে দ্বিতীয় টেস্ট।

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close