ফিলিস্তিন ইস্যুতে ব্রাজিলের প্রতি ক্ষুব্ধ তুরস্ক

0

ব্রাজিলের ইসরাইলি দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করায় ব্রাজিলের প্রতি ভীষণ ক্ষুব্ধ হয়েছে তুরস্ক। তেলআবিব থেকে ব্রাজিলের ইসরাইলি দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের পর এ বিষয়ে ভীষণ উদ্বেগ জানিয়েছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী।বুধবার (৬ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী আর্নেস্তো আরাজোর সঙ্গে সাক্ষাতকালে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেসভুত তাশাউসুগ্লু এই উদ্বেগের কথা জানান।

নিজের ব্যক্তিগত একাউন্টের একটি টুইটে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী লিখেছেন, ব্রাজিলের ইসরাইলি দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে স্থানান্তরের বিষয়ে তুরস্ক যে, ভীষণ উদ্বিগ্ন ও হতাশ-এটা ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছি এবং তার সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা ও আন্তর্জাতিক সম্পর্ক নিয়েও আলাপ হয়েছে।সন্ত্রাসবাদী সংগঠন আইএসের বিরুদ্ধে আন্তর্জাতিক সংহতি সেমিনারে অংশ নিতে বিশ্বের ৭৯টি দেশের পররাষ্ট্রমন্ত্রী এখন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে অবস্থান করছেন। তুরস্ক ও ব্রাজিলও এ সেমিনারে অংশগ্রহণ করেছে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কর্তৃক জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার বিরোধিতা করে সেখানে তুরস্কের ফিলিস্তিনি দূতাবাস খোলার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।২০১৭ সালের ৬ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে দখলদার ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা করেন। একইসঙ্গে দেশটির দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে স্থানান্তরের ঘোষণা দেন।

এমন ঘোষণায় পুরো মুসলিম বিশ্বে প্রতিবাদ ও বিক্ষোভ শুরু হয়। ফিলিস্তিনি স্বাধীনতাকমী সংগঠন ফাতাহ ও হামাস সর্বাত্মক প্রতিরোধ ও অসহযোগের আহ্বান জানায়।সেই থেকে এখন পর্যন্ত ১০ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। আর ইসরাইলি দখলদার বাহিনীর হামলায় এখন পর্যন্ত সহস্রাধিকের মতো আহত হয়েছেন।অন্যদিকে ট্রাম্পের ঘোষণার পর ইসলামিক সাহায্য সংস্থা ওআইসির জরুরি সভায় মুসলিম দেশের নেতারা পূর্ব জেরুজালেমকে স্বাধীন ফিলিস্তিনের রাজধানী ঘোষণা করেন।jugantor

Leave A Reply

Your email address will not be published.