বাংলাদেশের সাথে সম্পর্ক জোরদার করার ক্ষেত্রে যা বললেন ভারতীয় হাইকমিশনার

0

ভারতের নবনিযুক্ত হাইকমিশনার রিভা গাঙ্গুলি বলেছেন, বাংলাদেশের সাথে প্রতিটি ক্ষেত্রে সম্পর্ক জোরদার করতে আমরা আগ্রহী। রোহিঙ্গাদের জন্য ভারতের দেয়া মানবিক সহায়তা অব্যাহত থাকবে।বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা বলেন।

এর আগে তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনের সাথে সাক্ষাত করেন। সাক্ষাতকালে দ্বিপাক্ষিক সম্পর্কের সার্বিক বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।ভারতীয় হাইকমিশনার বলেন, পররাষ্ট্রমন্ত্রীর সাথে এটা আমার প্রথম বৈঠক। আমরা প্রতিবেশী দেশ। আমাদের মধ্যে গভীর ও চমৎকার সম্পর্ক রয়েছে।

তিনি বলেন, বৈঠকে কানেক্টিভিটি, জ্বালানী ও বিদ্যুৎ খাতে সহযোগিতা, ভারতীয় ঋণে বাংলাদেশে নেয়া প্রকল্পসমূহ, দু’দেশের মানুষে মানুষে যোগাযোগসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।পররাষ্ট্রমন্ত্রী নবনিযুক্ত হাইকমিশনারকে স্বাগত জানিয়ে বলেন, ভারতের সাথে বাংলাদেশের সম্পর্ক ঐতিহাসিক।

সময়ের আবর্তে এ সম্পর্ক পারস্পরিক বিশ্বাসের ওপর ভর করে পরিপক্কতা লাভ করেছে। তিনি বলেন, দু’দেশ আলোচনার মাধ্যমে স্থল সীমানা, সাগরের সীমানাসহ অনেক বড় বড় সমস্যার সমাধান করেছে। পৃথিবীর মধ্যে এটা আদর্শ মডেল হিসেবে চিত্রিত হতে পারে।

ড. মোমেন গত ৭ ও ৮ ফেব্রুয়ারি দিল্লিতে যৌথ পরামর্শক কমিশনের বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সাথে আলোচনার কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশ ও ভারতের সম্পর্ক আরো গভীর ও উষ্ণ হবে।বৈঠক শেষে ড. মোমেন সাংবাদিকদের জানান, দু’দেশের মধ্যে খুব ভালো সম্পর্ক রয়েছে।

আমরা এই সম্পর্ক আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে চাই। এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের আসন্ন নির্বাচনে সরকার পরিবর্তন হলেও দু’দেশের সম্পর্ক অটুট থাকবে।পররাষ্ট্রমন্ত্রী নবনিযুক্ত হাইকমিশনারের সর্বাঙ্গীন সাফল্য কামনা করেন এবং বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তার কার্যকালীন সময়ে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

রিভা গাঙ্গুলী ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের একটি চিঠি ড. মোমেনের কাছে হস্তান্তর করেন। চিঠিতে সুষমা স্বরাজ বংলাদেশ-ভারতের চলমান দ্বিপাক্ষিক সম্পর্ককে ‘সত্যিকারের সোনালী অধ্যায়’ হিসেবে আখ্যায়িত করেন। বংলাদেশ ও ভারতের অংশীদারিত্ব ভবিষ্যতে আরো সম্প্রসারিত হবে বলে সুষমা স্বরাজ আশা প্রকাশ করেন।.dailynayadiganta.com

Leave A Reply

Your email address will not be published.