দিল্লির সহিংসতার জবাব চান ব্রিটিশ এমপিরা

0

সম্প্রতি দিল্লির সহিংসতা নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যেই ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিসকে এই বিষয়ে ভারত সরকারের সাথে তার (এফসিও) সম্পৃক্ততার বিষয়ে খুঁটিনাটি শেয়ার করার জন্য চাপ দিয়েছেন ব্রিটেনের পার্লামেন্টের সদস্যরা।

শিখ এমপি তানমানজিৎ সিং ধেসি এবং প্রীত গিল কৌর হলেন ব্রিটেনের সর্বশেষ আইনপ্রণেতা, যারা দিল্লি হত্যাকাণ্ড নিয়ে ভারত সরকারের কার্যক্রমের বিরুদ্ধে সমালোচনার কাতারে যোগ দিয়েছেন। পার্লামেন্টে এফসিওর প্রতিনিধিদের জরুরি প্রশ্ন জিজ্ঞাসা করার সময় লেবার এমপি স্লোঘ ধেসি বলেছেন, সাম্প্রতিক দিনগুলোতে দিল্লিতে সহিংসতা ‘বেদনাদায়ক স্মৃতি ফিরিয়ে এনেছে’।

‘যখন আমি ভারতে পড়াশুনা করতাম তখন ধর্মীয় সংখ্যালঘু হিসেবে ১৯৮৪ সালে শিখদের গণহত্যা আমি প্রত্যক্ষ করেছি’। তিনি বলেন, মাননীয় স্পিকার আমাদের ইতিহাস থেকে শিক্ষা নিতে হবে।

যারা সমাজকে বিভক্ত করতে চায় তাদের জালে পা দেয়া যাবে না এবং ধর্মের নামে ধর্মীয় সম্প্রীতি নষ্ট করার স্পর্ধা তাদের হয় কী করে? আমি মন্ত্রীর কাছে জিজ্ঞাসা করি, তিনি তার ভারতীয় প্রতিপক্ষকে মুসলমানদের ওপর যে অত্যাচার চালানো হয়েছে সে সম্পর্কে তিনি কী বার্তা দিয়েছেন?

বার্মিংহামের এজবাস্টনের লেবার এমপি প্রীত গিল কৌর আরো জিজ্ঞাসা করেছেন, ‘ভারতের সব জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুরা নিরাপত্তা ও নিরাপদ বোধ করবে এবং নিপীড়ন থেকে মুক্ত বোধ করতে সক্ষম হওয়ার জন্য তিনি কী পদক্ষেপ নিচ্ছেন সেটি কি মন্ত্রী ব্যাখ্যা করতে পারবেন?’ সূত্র : ডন

Leave A Reply

Your email address will not be published.