করোনা ভাইরাস নিয়ে বাংলাদেশীদের জন্য সুখবর!

0

ইতালি থেকে ফেরা ১৪২ জন বাংলাদেশীর শরীরে করোনাভাইরাস পাওয়া যায়নি। শনিবার দুপুরে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা।

সকালে এমিরেটস এয়ারলাইন্সের একটি বিমানে করে ইতালি থেকে ১৪২ জন যাত্রী শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। পরে তাদের কোয়ারেন্টাইনে রাখার জন্য আশকোনার হজ ক্যাম্পে নেয়া হয়। সেখানে তাদের স্বাস্থ্য পরীক্ষা করার পর করোনাভাইরাস পাওয়া যায়নি।

আইইডিসিআর’র পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা জানিয়েছেন, প্রাথমিকভাবে কারো দেহে করোনাভাইরাস ধরা না পড়লেও তাদের দুই সপ্তাহে কোয়ারেন্টাইনে রাখা হবে। এছাড়া করোনায় আক্রান্ত তিনজনের ব্যাপারে তিনি বলেন, আক্রান্তদের দু’জন আগেই সুস্থ হয়েছেন।

আর একজন ইতোমধ্যে বাড়ি ফিরে গেছেন। সবশেষ যে ব্যক্তি করোনায় আক্রান্ত ছিলেন, তার প্রথম রক্ত পরীক্ষায় নেগেটিভ এসেছে। এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রটোকল অনুযায়ী দ্বিতীয়বার পরীক্ষা করা হবে। এবার নেগেটিভ হলে তাকে করোনামুক্ত ঘোষণা করা হবে।

সেব্রিনা ফ্লোরা বলেন, ২৪ ঘণ্টায় ২৪ জনের নমুনা পরীক্ষা করা হলেও করোনাভাইরাস আক্রান্ত কাউকে পাওয়া যায়নি। এ নিয়ে আইইডিসিআর ল্যাবরেটরিতে মোট ২৬১ জনের নমুনা পরীক্ষা করা হয়।

করোনা আক্রান্ত সন্দেহে নয়জনকে হাসপাতালে আইসোলেশন ইউনিটে ভর্তি রাখা হয়েছে। এছাড়া প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রয়েছেন চারজন। গত ২৪ ঘণ্টায় আইইডিসিআর থেকে সেবা গ্রহণ করেছেন ৩১ জন।

Leave A Reply

Your email address will not be published.