জেনেনিন করোনায় মৃতদের দাফনে ডব্লিউএইচও’র নির্দেশনা ও শরীয়তের বিধান মানা হচ্ছে

0

করোনা ভাইরাসের মৃত ব্যক্তিদের স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক দাফন ও জানাজার বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) গাইডলাইন মোতাবেক একটি নির্দেশনা তৈরি করা হয়েছে। এ বিষয়ে বাংলাদেশের বিশিষ্ট আলেম-ওলামাদের সাথে মতবিনিময় করে উক্ত নির্দেশনার বিষয়ে শরীয়তের বিধানও অনুসরণ করা হয়েছে।

সোমবার ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানান। বিজ্ঞপ্তিতে তিনি আরো বলেন, বিভিন্ন দেশে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত মানুষের মুত্যুর সংবাদ পাওয়া যাচ্ছে এবং নতুন নতুন লোক করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে। বাংলাদেশেও সম্প্রতি ৩৩ জন ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং একাধিক ব্যক্তি মৃত্যুবরণ করেছেন।

এমতাবস্থায়, করোনাভাইরাস সংক্রমণে মৃত ব্যক্তির দাফন ও জানাজার বিষয়ে উল্লিখিত ‘করোনা (কোভিট-১৯) রোগে মৃতব্যক্তির মৃতদেহ নিরাপদভাবে দাফন/সৎকার/ব্যবস্থাপনার নির্দেশনা বা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসেজিওর (এসওপপি)’ অনুসরণ করার জন্য সকলকে বিশেষভাবে অনুরোধ করা হলো।

এ বিষয়ে জনমনে কোন বিভ্রান্তি, গুজব বা শঙ্কা যাতে না ছড়াতে পারে সেজন্য সঠিকভাবে সকলের সচেতনতা সৃষ্টির জন্য ইসলামিক ফাউন্ডেশনের বিভাগ/জেলা/উপজেলা পর্যায়ের কর্মীবৃন্দ, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিক্ষকবৃন্দসহ সকল মসজিদের ইমাম/খতিব/মুয়াজ্জিনগণকে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.