অ্যালিস্টার কুকের দেখা বিশ্বের সেরা পাঁচ ব্যাটসম্যান

0

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক বিশ্বের সেরা পাঁচ ব্যাটসম্যানের নাম ঘোষণা করেছেন। সেই তালিকায় নেই ক্রিকেট ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে একশটি সেঞ্চুরি করা কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার ও পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান।

ইংল্যান্ডের হয়ে টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রহ করেন অ্যালিস্টার কুক। ইংলিশ এ তারকা ব্যাটনম্যান ১৬১টি টেস্ট খেলে ৩৩টি সেঞ্চুরির সাহায্যে ১২ হাজার ৪৭২ রান সংগ্রহ করেন। টেস্ট ক্রিকেটের ইতিহাসের অন্যতম সেরা এ ব্যাটসম্যান সম্প্রতি সানডে টাইমসের প্রশ্নোত্তর পর্বে তার অল টাইম ব্যাটিং গ্রেটদের মধ্য থেকে ৫ জনের একটি তালিকা প্রকাশ করেছেন।

সেই তালিকায় শচীন, ইমরান খান, রাহুল দ্রাবিড়ের নাম না থাকলেও রয়েছেন বর্তমান সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক বলেন, বিরাট কোহলি এমন একজন ব্যাটসম্যান যিনি কিংবদন্তি ব্রায়ান লারাকে ধরাছোঁয়ার খুব কাছাকাছি রয়েছেন।

কুকের টেস্ট সেরা ব্যাটসম্যানের তালিকায় রয়েছেন অস্ট্রেলিয়ান সাবেক সফল অধিনায়ক রিকি পন্টিং, শ্রীলংকান ব্যাটিং জিনিয়াস কুমার সঙ্গাকারা, ত্রিনিদাদের রাজপুত্র ব্রায়ান চার্লস লারা ও দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ক্রিকেটার জ্যাক কেলিস।

ব্রায়ান লারা প্রসঙ্গে কুক বলেন, ২০০৪ সালে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের ইংল্যান্ড সফরের সময় আমি মেরিলিবোন ক্রিকেট ক্লাবের হয়ে খেলছিলাম। সাইমন জোনস, ম্যাথু হোগার্ড, মিন প্যাটেল আমাদের বোলিং অ্যাটাক বেশ শক্তিশালী ছিল।

প্রত্যেকেই জাতীয় দলের হয়ে খেলত। ওই বোলিং অ্যাটাকের বিরুদ্ধে লাঞ্চ এবং চা বিরতির মাঝে শতরান হাঁকিয়েছিলেন লারা। আমি সেদিনই উপলব্ধি করেছিলাম সে অন্য লেভেলের একজন ব্যাটসম্যান।

Leave A Reply

Your email address will not be published.