Home » আন্তর্জাতিক » এনএসজিতে ঢুকে পড়ছে ভারত, বিপদের মুখে পাকিস্তান!

এনএসজিতে ঢুকে পড়ছে ভারত, বিপদের মুখে পাকিস্তান!

আন্তর্জাতিক ডেস্ক : শক্তিশালী দেশগুলোর চাপে ভারত নিউক্লিয়ার সাপ্লাইয়ার্স গ্রুপ-এনএসজিতে ঢুকে পড়তে পারে বলে আশংকা করছে পাকিস্তান। তবে নন-এনপিটি দেশগুলোর জন্য এনএসজিতে প্রবেশের মানদণ্ড ঠিক করে দেয়ার উদ্যোগে উৎসাহবোধ করছে দেশটি। খবর ডন’র।

পাকিস্তানি কর্মকর্তারা সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছে, ছোট দেশগুলোর ওপর শক্তিশালী দেশগুলোর চাপের ফলে দায়মুক্তি নিয়ে এনএসজিতে ঢুকে পড়তে পারে ভারত। ইসলামাবাদে ‘ডিফেন্স, ডেটারেন্স অ্যান্ড স্ট্যাবিলিটি ইন সাউথ এশিয়া’ শীর্ষক এক কর্মশালায় তারা এমন আশংকার কথা জানান।

ইসলামাবাদভিত্তিক থিংক-ট্যাংক ‘সেন্টার ফর ইন্টারন্যাশনাল স্ট্র্যাটেজিক স্টাডিজ (সিআইএসএস) এবং লন্ডনের ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ (আইআইএসএস) যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।

এনএসজির সদস্যপদ প্রসঙ্গে পররাষ্ট্র দফতরের নিরস্ত্রীকরণ বিষয়ক মহাপরিচালক কামরান আখতার বলেন, ‘দায়মুক্তি প্রদানের চেয়ে মানদণ্ডভিত্তিক প্রক্রিয়ার প্রতি সমর্থন জানিয়েছে বহু দেশ। কিন্তু এখনও ছোট দেশগুলোর ওপর চাপ অব্যাহত রয়েছে।’

গত মাসে ভিয়েনায় চলতি বছরে দ্বিতীয়বারের মতো নন-এনপিটি দেশগুলোকে সদস্যপদ প্রদানের বিষয়ে মতৈক্যে পৌঁছতে ব্যর্থ হয় এনএসজি সদস্যরা। এনএসজি সদস্যদের একাংশ চায় এনপিটি মানদণ্ডের সঙ্গে শক্তভাবে সঙ্গতি রেখেই সদস্যপদ দেয়া হোক। আবার অন্য পক্ষ ভারতকে দ্রুতই গ্রুপে অন্তর্ভুক্ত করতে চায়।

এদিকে ভারত যেন এনএসজিতে ঢুকে পড়তে না পারে তার জন্য মরিয়া হয়ে উঠেছে চীন। এর আগেও চীন দুইবার বিরোধিতা করায় এনএসজির সদস্য হতে পারিনি। তবে এবার ভারত উঠে পড়ে নেমেছে। ইতিমধ্যেই আমেরিকা, রাশিয়াসহ ইউরোপের দেশগুলো ভারতকে সমর্থন দিয়েছে।

 

Facebook Comments
(Visited 1 times, 1 visits today)

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close