ব্রেকিং:
Home » রাজনীতি » ইসি নিয়ে রাষ্ট্রপতিকে পাঁচ প্রস্তাব দিলেন এরশাদ

ইসি নিয়ে রাষ্ট্রপতিকে পাঁচ প্রস্তাব দিলেন এরশাদ

নিউজ ডেস্ক : নির্বাচন কমিশন (ইসি) গঠন নিয়ে প্রেসিডেন্টের সংলাপে অংশ নিতে বঙ্গভবনে গেছেন সংসদে বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) প্রতিনিধি দল। মঙ্গলবার বিকেল ৩টার দিকে দলের চেয়ারম্যান এইচ এম এরশাদের নেতৃত্বে ১৭ সদস্যের প্রতিনিধিদল বঙ্গভবনে প্রবেশ করে।

জাতীয় পার্টি এর আগে নির্বাচন কমিশন গঠন নিয়ে যে প্রস্তাব দিয়েছিল, সেটি আরও কিছু যোজন-বিয়োজন করে লিখিত আকারে প্রেসিডেন্টের কাছে দেওয়া হয় ৫টি প্রস্তাব :

১.সংবিধান অনুসারে প্রধান নির্বাচন


কমিশনার এবং নির্বাচন কমিশন নিয়োগ সংক্রান্ত একটি আইনি কাঠামো প্রণয়ন করা

২. সেখানে নির্বাচন কমিশনকে সম্পূর্ণ স্বাধীন রাখার বিধান রাখা

৩. নির্বাচন কমিশনের আলাদা সচিবালয় করা

৪. বর্তমান সংসদেই এই আইন পাশ করা

৫. নির্বাচন কমিশনারদের যোগ্যতা ও অভিজ্ঞতা মূল্যায়ণে ৯টি বিষয় বিবেচনায় নেওয়া। এগুলো হচ্ছে: নিরপেক্ষতা, ব্যক্তিগত একাগ্রতা ও সততা, ন্যূনতম ও সর্বোচ্চ বয়স, পেশাগত যোগ্যতা, নির্বাচন সংক্রান্ত বিষয়ে জ্ঞান, শারীরিক ও মানসিক সুস্থতা, রাজনৈতিকভাবে সক্রিয় নয়, অন্য অফিসে নিয়োগ বিধি-নিষেধ এবং চারিত্রিক স্বচ্ছতা।

এরশাদের প্রতিনিধি দলের অপর সদস্যরা হলেন সিনিয়র কো-চেয়ারম্যান ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, কো-চেয়ারম্যান জিএম কাদের, মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার, সভাপতিমন্ডলীর সদস্য আনিসুল ইসলাম মাহমুদ, কাজী ফিরোজ রশীদ, জিয়াউদ্দিন বাবলু, আবদুস সাত্তার, সৈয়দ আবু হোসেন, নূরে হাসনা লিলি, সালমা ইসলাম, এস এম ফয়সাল চিশতী প্রমুখ।

 

Facebook Comments
(Visited 1 times, 1 visits today)

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close