Home » খেলা » ২০১৬ সালের সবচেয়ে বড় ১০টি ছক্কা মারার রেকর্ড তালিকায় রয়েছেন যারা

২০১৬ সালের সবচেয়ে বড় ১০টি ছক্কা মারার রেকর্ড তালিকায় রয়েছেন যারা

স্পোর্টস ডেস্ক: বর্তমান সময়ে সারা বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলার নাম ক্রিকেট। আর সেই ক্রিকেটে গত কয়েক বছরে দেখা গিয়েছে বেশ কিছু পরিবর্তন। বিশ্বের তাবড় তাবড় ব্যাটসম্যানদের দাপটের পাশাপাশি বোলাররাও এখন ঝড়ের গতিতে বল করার কৌশল আয়ত্ব করে নিচ্ছেন।

টি-২০ ফরম্যাট ক্রিকেটে এনেছে বেশ কিছু নতুনত্ব। এই পরিবর্তনের সময়েও অবশ্য চার, ছ’য়ের বন্যায় রান ওঠার মজা একই রকম রয়ে গিয়েছে। আইসিসির টুর্নামেন্টেই শুধু নয়, ইন্ডিয়ান প্রিমিয়র লিগ (আইপিএল), ক্যারিবিয়ন প্রিমিয়র লিগ (সিপিএল) ইত্যাদি প্রতিযোগিতায় ব্যাটসম্যানদের মারকাটারি বড় বড় শটের আনন্দ উপভোগ করছেন দর্শকেরা। একনজরে দেখে নেওয়া যাক এই বছরের (২০১৬) সবচেয়ে বড় দশটি ছয়।

১) রোহিত শর্মা (১০৪ মিটার)- গত আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা তেমন ভাবে নজর টানতে পারেননি। তবে টুর্নামেন্টে পুণে সুপার জায়েন্টসের বিরুদ্ধে রোহিত ১০৪ মিটার লম্বা একটি ছয় মেরে সবার নজর নিজের দিকে টেনেছিলেন।

২) মনন ভোরা (১০৫ মিটার)- ভারতের ঘরোয়া ক্রিকেটে মনন ভোরা

এখনও ততটা পরিচিত নাম নন। তবে, বিগ-হিটার হিসাবে ক্রমশই তিনি নিজেকে তুলে ধরছেন। আইপিএলে গুজরাট লায়ন্সের বিরুদ্ধে কিংস ইলেভেন পঞ্জাবের মনন ভোরার একটি ছয় ১০৫ মিটার দূরে গিয়ে পড়ে।

৩) গ্লেন ম্যাক্সওয়েল (১০৮ মিটার)- অস্ট্রেলিয়ার এই ব্যাটসম্যানকে ৬ হাঁকানোর মেশিন বলে ধরা হয়। আইপিএলে পুণের বিরুদ্ধে ১০৮ মিটারের একটি লম্বা ছয় মারেন কিংস ইলেভেন পঞ্জাবের ম্যাক্সওয়েল।

৪) সঞ্জু স্যামসন (১০৮ মিটার)- এই তরুন তুর্কীকে হয়তো খুব শীঘ্রই জাতীয় দলের জার্সি গায়ে খেলতে দেখা যাবে। দিল্লি ডেয়ারডেভিলসের এই ব্যাটসম্যানটি মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ম্যাচে ১০৮ মিটার লম্বা ছয় হাঁকান।

৫) শেন ওয়াটসন (১০৮ মিটার) – রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর এই অস্ট্রেলিয়ান অলরাউন্ডারটি ব্যাট-বল হাতে সবসময়ই দলকে সাহায্য করেছেন। আইপিএলে পুণের বিরুদ্ধে ব্যাট হাতে ১০৮ মিটার লম্বা ছয় মারেন তিনি।

৬) অম্বাতি রায়ডু (১০৮ মিটার)- ঘরোয়া ক্রিকেটে অভিজ্ঞ রায়ডু গত আইপিএলে বেশ কয়েকটি মনে রাখার মত ইনিংস খেলেছেন।তার মধ্যে আরসিবির বিরুদ্ধে তিনি ১০৮ মিটারের একটি ছয় মারেন।

৭) শেন ওয়াটসন (১০৯ মিটার)- এই তালিকায় ওয়াটসন দু’বার জায়গা করে নিয়েছেন।পুণের বিরুদ্ধে তাঁর একটি লম্বা ছয় ১০৯ মিটার দূরে পড়ে।

৮) এবি ডি’ভিলিয়ার্স (১১১ মিটার) – এই মুহুর্তে বিশ্বের সবচেয়ে বৈচিত্রপূর্ন ক্রিকেটারের নাম এবি ডি’ভিলিয়ার্স। আরসিবি’র ডি’ভিলিয়ার্স সানরাইজার্স হায়দ্রাবাদের বিরুদ্ধে ১১১ মিটার লম্বা ছয় মারেন।

৯) বেন কাটিং (১১৭ মিটার)- হায়দরাবাদের আইপিএল জয়ী দলের সদস্য এই অস্ট্রেলিয়ান। গত আইপিএলে সবচেয়ে বড় ছ’য়ের ব্যাপরে তাঁর ছয় রয়েছে দু’নম্বরে। আরসিবির বিপক্ষে কাটিংয়ের ছয় গিয়ে পড়ে ১১৭ মিটার দূরে।

১০) ক্রিস গেইল (১৩০ মিটার)- বিশ্বের সবচেয়ে বড় শট খেলতে ওস্তাদ ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিকেটার ক্রিস গেইল। বড় ছয় মারার তালিকায় সবার ওপরে রয়েছেন তিনি। বিগ ব্যাশে মেলবোর্ন রেনেগেডসের হয়ে সিডনি থান্ডাসের বিপক্ষে এই বছরের সবচেয়ে বড় ছয় (১৩০ মিটার) হাঁকান তিনি।-স্পোর্টস উইকি

 

Facebook Comments
(Visited 1 times, 1 visits today)

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close