Home » খেলা » খেলা শেষে ম্যাচ পরবর্তী বিশ্লেষণ তুলে ধরা হল : কোথায় বেশি ঘাটতি দেখা গেল ?

খেলা শেষে ম্যাচ পরবর্তী বিশ্লেষণ তুলে ধরা হল : কোথায় বেশি ঘাটতি দেখা গেল ?

এই ম্যাচ বোধহয় এমন ম্যাচ, যেখানে কোনো টার্নিং পয়েন্ট নেই। প্রতি মুহূর্তেই আমাদের কাছ থেকে ম্যাচ ছিনিয়ে নিয়ে গিয়েছে কিউইরা। প্রথম ম্যাচ হিসেবে ঠিকই আছে, বাট কয়েকটা বিষয় নিয়ে ভাবতে পারে টিম ম্যানেজমেন্ট।

* ফিল্ডিং নিয়ে বিরক্তি শেষ হবার নয়। মাঠে প্লেয়ারদের বডি ল্যাংগুয়েজ দেখে আমার কখনোই মনে হয়নি, রান ৩০০ এর নিচে আটকে রাখা যাবে। ফিল্ডিং চূড়ান্ত রকম বাজে হয়েছে।

* ম্যাশ অবসর পরবর্তী তাসকিনকে নিয়ে আমার আশঙ্কা দিনদিন বেড়েই যাচ্ছে। তার বলে গতি আছে, এটা মেনে নিয়েই বলি, শুধু পেইস দিয়ে উইকেট পাওয়ার আশা করা আজকের দুনিয়ায় অলীক স্বপ্ন। জোরে বল করা যদি আপনার শক্তির জায়গা হয়, তবে গতির হেরফের করাও আপনাকে ভালো মতো জানতে হবে। ১৫০ কি.মি এর মাইলফলক ছোঁয়ার আকাঙ্ক্ষা গত ওয়ানডে বিশ্বকাপ থেকেই আমি দেখছি, যেই লক্ষ্যের কোনোরূপ পরিমার্জন এখনো হয়নি। ম্যাশ তাকে এখন পর্যন্ত আগলে রেখেছেন, কিন্তু ম্যাশ যাওয়ার পরে??? প্রশ্নটা দানা বেঁধেছে আমার মনে। গতি ছাড়া তার বলে আর কিছুই চোখে পড়ছে না আমার, এমনকি হাইট কাজে লাগিয়ে এক্সট্রা বাউন্সও নয়। অবশ্য গতি বলছি, আজকের ক্রিকেট বিশ্বে ১৪০-১৪৫ কি.মি তেমন আহামরি গতি মনে হবার সুযোগ নেই। ভ্যারিয়েশনই তাই ভরসা হওয়া উচিৎ।

* অফ ফর্ম কি???? সৌম্য সরকারের যা চলছে সেটাকে কোনোমতেই অফ ফর্মের কোটায় রাখা যায় বলে আমার মনে হয় না। রান করার চেয়েও বেশি চোখে লেগেছে তার শট নির্বাচনের ধরণ, শট খেলার আগে দোটানা মনোভাব। কনফিডেন্সের চরম ঘাটতি, তার এই ফর্মের আয়ুষ্কাল কেবল দীর্ঘায়তই করছে, কোনো সমাধান বাতলে দিতে ব্যর্থ। তার মতো একজন ব্যাটসম্যান দলের বিরাট সম্পদ, এই দাবী সরিয়ে এখন এটা বলার সময় বোধহয় এসেছে, আরেকজন সুযোগ পাওয়ার যথেষ্ট দাবি রাখে। জাতীয় দলে তাকে এখন আর দেখতে চাচ্ছি না।

* ব্যাটসম্যানদের সিঙ্গেলের প্রতি না ঝুঁকে বাউন্ডারিতে বেশি মনোযোগ দেওয়া কাল হয়ে এসেছে। ডট বলের ঘাটতি বাউন্ডারি মেরে পোষানো সম্ভব হবে না।

* এছাড়া বাকি সব সিলেকশন ঠিকই আছে বলে মনে হয়েছে। যদিও পঞ্চম বোলারের অভাব একটু অনুভূত হয়েছে। কিন্তু এই উইকেটে রান ৩০০ এর কমে রাখা অসম্ভরের পর্যায়ে পড়ে, সেই রান চেজ করতে একজন স্পেশালিষ্ট ব্যাটসম্যানের দিকেই ঝুঁকে পড়া উচিৎ বলে বিশ্বাস করি।

নিউজিল্যান্ডের মাঠে সিরিজ জয় দূরের কথা, একটি ওয়ানডে জয়ই অনেক কঠিন। সেই কঠিন লক্ষ্য তাড়া করার স্বপ্নে পরশুদিন আবারো জাগাব আমাদের টাইগারেরা। স্বপ্ন সেইদিন বাস্তব হবে বলেই আশা রাখি।

রেজোয়ান রহমান  ( dnn.news )

Facebook Comments
(Visited 1 times, 1 visits today)

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close