Home » খেলা » জাতীয় দলের বাইরে অবহেলায় পড়ে আছে আরেকটি শক্তিশালী দল

জাতীয় দলের বাইরে অবহেলায় পড়ে আছে আরেকটি শক্তিশালী দল

হাবিবুর রহমান ইরান, ঢাকা: কালের খেয়ায় হারিয়ে যায় দেশের এক সময়ের গর্বিত ক্রিকেটাররা। ক্রিকেটাররা দেশের সূর্য সন্তান। তারা বাংলাদেশকে দিয়েছে অনেক কিছু। ক্রিকেটাররা সারা জীবন ধরে জাতীয় দলে থাকবেন এমন কোনো কথা নেই।

তবে দলের বাইরে রয়েছেন এমন ক্রিকেটারদের নিয়েই সাজানো হয়েছে চমৎকার একটি একাদশ। এদের প্রায় সবাই পারফর্ম জনিত কারণে দল থেকে বাদ পড়েছেন। তবে এই তালিকাটি দেখলে নিশ্চয়ই মনে পড়বে ঠিকই কোনো এক সময় দেশের নাম উজ্জ্বল করেছেন তারা।

শাহারিয়ার নাফীস ও আশরাফুলের কথা একটু বেশিই জেনে থাকার কথা সবার। মাত্র ১৬ বছর বয়সে টেস্টে সেঞ্চুরি হাঁকান আশরাফুল। সবচেয়ে কম বয়সে টেস্ট সেঞ্চুরি করা মানুষটি দলের বাইরে।

অন্যদিকে বাংলাদেশের মানুষ যা কোনো দিন ভাবতেও পারেনি সেটা করেছিলেন শাহারিয়ার। দলে সুযোগ হওয়ার পরপরই এক বছরে টানা ৪টি ওয়ানডে সেঞ্চুরি করেন তিনি।

কম নয় মুমিনুল। ছোট্ট ব্যাডম্যান বলা হয়ে থাকে তাকে। সোহাগ গাজী দলের জন্য কত যে কার্যকর ক্রিকেটার সেটা আঁচ করতে পারেন যে কেউ। গাজী বোলার হিসেবে নিজের অভিষেক ম্যাচে বল হাতে হ্যাটটিক ও ব্যাট হাতে সেঞ্চুরি করেন। তাও আবার শেষ ব্যাটসম্যান হিসেবে।

বিশ্ব নজির স্থাপন করা এ ক্রিকেটার দলের বাইরে। ক্যারিবীয়ান তারকা ক্রিস গেইল সবচেয়ে বেশি ভয় পান সোহাগ গাজীকে। আবদুর রাজ্জাক দেশের সকল বিভাগে দ্রুতই সেরা উইকেট শিকারি হন। কিন্তু দল থেকে বাদ পড়ার পরে আর ফেরার সুযোগ পাননি তিনি।

ভালো ভালো ক্রিকেটাররা হঠাৎ করেই হারিয়ে যান। কিন্তু তাদের সেভাবে নার্সি করে ফের দলে আনার চেষ্টাটা বিসিবির কতটুকু সেটা জানা নেই আমার। নিচে দেখে নিবেন দলের বাইরে থাকা এক সময়ে দারুণ পারফর্মকরা ক্রিকেটারদের একটি একাদশ।

যারা এখনো ক্রিকেট চর্চা করছেন তাদের নিয়েই আমার এই একাদশ। তবে শুধু একাদশ নয় তারা হতে পারেন পুরো একটি টিম। এরা সবাই অভিজ্ঞ। কথায় বলা হয় পুরনো চালে ভাতে বাড়ে।

সে হিসেবে বলাই যায় নবীনদের নিয়ে গড়া বিসিবির দলের সাথে তারা লড়লেও দারুণ লড়তে পারবেন। এবার একাদশটি দেখে নিন-

১.শাহারিয়ার নাফীস
২.এনামুল হক বিজয়
৩.আশরাফুল
৪.মমিনুল হক
৫.নাসির হোসেইন
৬.মোহাম্মদ মিথুন

৭.সোহাগ গাজী
৮. শফিউল ইসলাম
৯.আব্দুর রাজ্জাক
১০.আল-আমিন হোসেইন
১১.রুবেল হোসেইন

দ্বাদশ: আরাফাত সানি।

এখন বলাই যায়, জাতীয় দলের বাইরেও আর একটি শক্তিশালী জাতীয় দল। অবহেলায় পড়ে আছে তারা। আমরা তাদের নার্সি করে ফের খেলানোর ব্যবস্থা করতে পারলে বেশ উপকৃত হবে দেশ।

একই সাথে কর্তৃপক্ষকে মনে রাখতে হবে নানা জন নানা মতের কথা বলবেই। নানা দিক ব্যাখ্যা করবেন। এখান থেকে ভালো দিকটা নিয়ে এগিয়ে যেতে পারে তারা। যাতে সাফল্য আসে সেটাই তো চিন্তাধারায়।- লেখক: বিশিষ্ট সাংবাদিক-হাবিবুর রহমান ইরান, (বিশেষ দ্রষ্টব্য: এই লেখাটি নানা দিক একান্তই লেখকের নিজস্ব মতামত, এই লেখাটির কোনো দিকের জন্য সম্পাদক দায়ী নয়)

 

Facebook Comments
(Visited 1 times, 1 visits today)

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close