ব্রেকিং:
Home » খেলা » ২০১৬ সালে টাইগারদের কষ্টের স্মৃতি ভারতের বিপক্ষে জিততে জিততে হেরে যাওয়া

২০১৬ সালে টাইগারদের কষ্টের স্মৃতি ভারতের বিপক্ষে জিততে জিততে হেরে যাওয়া

স্পোর্টস ডেস্ক: নতুন বছরের শুরুতে জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ‘ক্রিকইনফো’ এক আয়োজন করেছে। ২০১৬ সালে ক্রিকেটের সেরা ১৬টি মুহূর্ত তুলে এনেছে তারা।

এই মুহূর্তগুলো থেকে বছরের সেরা মুহূর্ত নির্বাচনের জন্য পাঠকদের কাছে ভোট চেয়েছে তারা। ‘ক্রিকইনফো’র পাঠকরা ইতিমধ্যে ভোট দেয়া শুরু করেছে। ২০১৬ সালের সেরা ১৬ মুহর্তের মধ্যে বাংলাদেশের নাম জড়িত আছে দু’টি মুহূর্তে। মার্চে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষের ম্যাচটি বাংলাদেশ জিততে জিততে হেরে যায়।

ভারতের করা ১৪৬রান সামনে নিয়ে বাংলাদেশ ১৯ ওভারে ৬ উইকেটে ১৩৬ রান তুলে ফেলে। জয়ের জন্য শেষ ওভারে প্রয়োজন ছিল ৪ উইকেটে ১১ রান। প্রথম বলে ১ রান নেয়ার পর দ্বিতীয় ও তৃতীয় বলে টানা দুই চার মারেন মুশফিকুর রহীম।

শেষ তিন বলে জয়ের জন্য দরকার ছিল মাত্র ২ রান। কিন্তু এরপর টানা দুই বলে হাঁকাতে গিয়ে ফেরেন মুশফিকুর রহীম ু মাহমুদুল্লাহ। আর


শেষ বলে রানআউট হন মোস্তাফিজ। এতে পুরো ম্যাচে দাপট দেখিয়েও শেষ তিন বলে হেরে যায় বাংলাদেশ। মাত্র এক রানে জেতে ভারত। প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে হারানোর সুযোগ হাতছাড়া করে বাংলাদেশ। ২০১৬ সালের সেরা ১৬ মুহূর্তের একটি এটি।

বাংলাদেশের অন্য মুহূর্তটি হলো ইংল্যান্ডকে টেস্ট হারানো। অক্টোবরে সিরিজের দ্বিতীয় টেস্টে ঢাকায় ইংল্যান্ডকে ১০৮ রানে হারায় বাংলাদেশ। শেষ ইনিংসে জয়ের জন্য ২৭৩ রান সামনে নিয়ে উদ্বোধনী জুটিতে ১০০ রান তুলে ফেলে ইংল্যান্ড।

কিন্তু এরপর মাত্র ১৬৪ রানে অলআউট হয়ে যায় তারা। এতে জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজ ছাড়া শীর্ষ কোনো দলকে প্রথমবার টেস্ট হারানোর স্বাদ পায় বাংলাদেশ। ওই টেস্টের বাংলাদেশের তরুণ অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ প্রথম ইনিংসে ৮২ রানে ৬ ও দ্বিতীয় ইনিংসে ৭৭ রানে নেন ৬ উইকেট। এতে ম্যাচ সিরিজ সেরা খেলোয়াড় নির্বাচিত হন তিনি।

২০১৬ সালের সালের সেরা ১৬ মুহূর্তের মধ্যে বাংলাদেশের এই জয়টিও রয়েছে। এছাড়া রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে শেষ ওভারে টানা চার ছক্কা হারিয়ে কার্লোস ব্র্যাথওয়েটের ওয়েস্ট ইন্ডিজকে শিরোপা জেতানোর মুহূর্ত।

পাকিস্তানের মিসবাহ উল হকের বুকডন দেয়া ও ব্রিজবেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে আসাদ শফিকের লড়াকু ১৩৭ রানের ইনিংস। নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালামের টেস্টে দ্রুততম ৫৪ বলে সেঞ্চুরি ও টেস্টে ইংল্যান্ডের বেন স্টোকসের দ্বিতীয় দ্রুততম ডাবল সেঞ্চুরি করার মুহূর্ত।

জানুয়ারিতে কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনি ১৬৩ বলে ডাবল সেঞ্চুরি করেন। এছাড়া দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে অস্ট্রেলিয়ার ৮৫ রানে অলআউট হওয়ার মুহূর্তও রয়েছে। ‘ক্রিকইনফো’র ওয়েবসাইটে গিয়ে যে কেউ ২০১৬ সালের সেরা মুহূর্ত নির্বাচনে ভোট দিতে পারবে।

 

Facebook Comments
(Visited 1 times, 1 visits today)

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close