Home » খেলা » পাক ক্রিকেটার ইউনুস খান নতুন যে রেকর্ড করলেন, সেই রেকর্ড বিশ্বে আর কারো নেই

পাক ক্রিকেটার ইউনুস খান নতুন যে রেকর্ড করলেন, সেই রেকর্ড বিশ্বে আর কারো নেই

স্পোর্টস ডেস্ক:ইতিহাস গড়লেন ইউনুস খান। ১১টি দেশে টেস্ট সেঞ্চুরি করলেন পাকিস্তানের এ ব্যাটসম্যান। এর আগে টেস্ট খেলুড়ে ৯ দেশ ও সংযুক্ত আরব আমিরাতের মাটিতে টেস্ট সেঞ্চুরি ছিল তার।

কিন্তু অস্ট্রেলিয়ার মাটিতে ৫ টেস্ট খেলে কোনো কোনো সেঞ্চুরির দেখা পাননি। তবে ষষ্ঠ ম্যাচে এসে নিজের ১১তম ইনিংসে সেই ম্যাজিক ফিগারের দেখা পেলেন ইউনুস খান। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে সিরিজের তৃতীয় টেস্টে ৮ উইকেটে ৫৩৮ রানে প্রথম ইনিংস ঘোষণা করে স্বাগতিক অস্ট্রেলিয়া।

জবাবে ৮ উইকেটে ২৭১ রান তুলে তৃতীয় দিন শেষ করেছে পাকিস্তান। পাকিস্তান প্রথম ইনিংসে এখনো ২৬৭ রানে পিছিয়ে। ইউনুস খান ও আজহার আলী ছাড়া পাকিস্তানের সবাই ব্যর্থ। তৃতীয় দিন আজহার আলী ৭১ রানে ফেরার পর শেষে ১৩৬ রানে অপরাজিত


ইউনুস খান। এতে ইতিহাস গড়ে ইউনুস খান ক্যারিয়ারের ৩৪তম টেস্ট সেঞ্চুরি করলেন ৩৯ বছর বয়সে এসে।

ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ১১ দেশের মাটিতে টেস্ট সেঞ্চুরি করলেন ইউনুস খান। টেস্ট খেলুড়ে ১০ দেশের মাটিতে সেঞ্চুরির রেকর্ড আছে ভারতের রাহুল দ্রাবিড়, পাকিস্তানের মোহাম্মদ ইউসুফ এবং শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারার। কিন্তু সবাইকে টপকে নয়া এক বিশ্ব রেকর্ড গড়লেন ইউনুস খান। এছাড়া ৩২ বছরের মধ্যে সবচেয়ে বেশি বয়স্ক খেলোয়াড় হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে সেঞ্চুরি করলেন ইউনুস খান।

এর আগে সর্বশেষ ১৯৮৪ সালে ব্রিজবেনে ৪০ বছর বয়সে সেঞ্চুরি করেন ক্লায়েভ লয়েড। এই সেঞ্চুরির মাধ্যমে ভারতের সুনীল গাভাস্কার, ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা ও শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনেকে স্পর্শ করলেন ইউনুস খান। টেস্টে এই চারজনের সেঞ্চুরি ৩৪টি করে।

ইউনুস খানের ইতিহাস গড়া এই কীর্তিতেও মোটেও স্বস্তিতে নেই পাকিস্তান। প্রথম ইনিংসে এখনো তারা পিছিয়ে ২৬৭ রানে। হাতে আছে মাত্র দুই উইকেট। ২ উইকেটে ১২৬ রান নিয়ে তৃতীয় দিন শুরু করে পাকিস্তান। আজহার আলী ৫৮ ও ইউনুস খান ৬৮ রানে অপরাজিত ছিলেন। দ্বিতীয় উইকেটে তারা যোগ করেন ১৪৬ রান।

আজহার আলী ফেরেন ১৫৯ বলে ৭১ রানে। এরপর ইউনুস খানের সঙ্গে আর কেউ উইকেটে দাঁড়াতে পারেননি। অধিনায়ক মিসবাহ উল হক ১৮ ও সরফরাজ আহমেদ করেন ১৮ রান। আজহার-ইউনুস ছাড়া আর কোনো জুটিতে ৫০ রান আসেনি। ইউনুস খান ও সরফরাজ আহমেদ ষষ্ঠ উইকেটে দ্বিতীয় সর্বোচ্চ ৪২ রান যোগ করেন।

Facebook Comments
(Visited 1 times, 1 visits today)

মন্তব্য

আপনার ইমেইল গোপন থাকবে - আপনার নাম এবং ইমেইল দিয়ে মন্তব্য করুন, মন্তব্যের জন্য ওয়েবসাইট আবশ্যক নয়

*

Open

Close