ঘোষণা দিয়ে ক্যারিয়ার সেরা ২৭০ রান করেছিলেন দ্রাবিড়

0 0

২০০৪ সালে পাকিস্তান সফরে গিয়ে রীতিমতো কঠিন চাপে ছিলেন ‘দ্য ওয়াল’খ্যাত রাহুল দ্রাবিড়। তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ম্যাচে তার ব্যক্তিগত সংগ্রহ ছিল যথাক্রমে ৬, ৩৩ ও ০। তবে ভারত জিতেছিল একটি ম্যাচে। ফলে রাওয়ালপিন্ডিতে সিরিজের শেষ ম্যাচটি হয়ে যায় সিরিজ নির্ধারণী।

আর সে ম্যাচেই নিজের ক্যারিয়ারের সেরা ইনিংসটা খেলেন দ্রাবিড়। তার ব্যাট থেকে আসে ২৭০ রানের ঝলমলে এক ইনিংস। যার সুবাদে ভারত পায় ইনিংসে ও ১৩১ রানের জয় এবং পাকিস্তানের মাটি থেকে ফেরে সিরিজ জেতার ট্রফি নিয়েই।

মজার ব্যাপার হলো, ১৬৪ ম্যাচের ক্যারিয়ারে এটিই দ্রাবিড়ের সর্বোচ্চ রানের ইনিংস এবং এই ইনিংস খেলার রীতিমতো ঘোষণা দিয়েছিলেন বড় ইনিংস খেলার। এছাড়াও পাকিস্তানি বোলারদের একপ্রকার হুমকিও দিয়েছিলেন, তাকে আউট করার ইচ্ছা থাকলে যেন প্রথম ঘণ্টায়ই আউট করে দেয়।

রাওয়ালপিন্ডি টেস্টে আগে ব্যাট করে লক্ষ্মীপতি বালাজির বোলিং তোপে ২২৪ রানে অলআউট হয়ে যায় পাকিস্তান। বালাজি নেন ৪ উইকেট। ফলে প্রথম দিনই ব্যাটিংয়ে নামতে হয় ভারতকে। পাল্টা জবাবটা বেশ ভালোই দেন শোয়েব আখতার। রানের খাতা খোলার আগেই ফিরিয়ে দেন ভিরেন্দর শেবাগকে।

তবে দ্বিতীয় উইকেটে পার্থিব প্যাটেলকে সঙ্গে নিয়ে ঘুরে দাঁড়ান দ্রাবিড়। সেই দিন শেষ করেন দলীয় ২৩ রানে, পরে দ্বিতীয় দিনে গড়েন ১২৯ রানের জুটি। প্রথমদিনের খেলা শেষে টিম হোটেলেই তিনি পাকিস্তানি খেলোয়াড়দের জানিয়েছিলেন, বড় ইনিংস খেলবেন এই ম্যাচে।

প্রায় ১৬ বছর পর সে ম্যাচের স্মৃতি মনে করে দ্রাবিড় বলেছেন, ‘আমার মনে আছে প্রথম দিন শেষে ১৫ বা এমন কাছাকাছি রানে (আসলে ১০) অপরাজিত ছিলাম। রাতে ডিনার করতে নিচে গিয়ে খাওয়া শেষ করে বসে ছিলাম। কিছু সাংবাদিকও তখন উপস্থিত ছিলেন। তখন আমার নিজের ব্যাটিং নিয়ে খুব সন্তুষ্টি কাজ করছিল। মনে হচ্ছিল, এই ১৫ রানের (১০) জন্য আমি দারুণ ব্যাটিং করেছি। আমি পুরো সিরিজেই ভাল খেলছিলাম কিন্তু ইনিংস বড় হচ্ছিল না।’

তিনি আরও যোগ করেন, ‘আমি যাওয়ার পথে ওদের একটা কথা বলেছিলাম, খুব একটা জোর দিয়ে বলেছিলাম এমন নয়। তবে বলেছিলাম, দেখো কালকে (দ্বিতীয় দিন) যদি আমি সেট হয়ে যাই এবং প্রথম ঘণ্টা কাটিয়ে দেই। তাহলে আমার ব্যাট থেকে বড় ইনিংস দেখতে পাবে তোমরা। পরে তাই হলো, আমি ২৭০ রান করলাম। সবাই তখন আমার কাছে এসে জিজ্ঞেস করছিল, তুমি আগে থেকে কীভাবে জানতে?’

Leave A Reply