দিল্লির দূতাবাস নিয়ে ভারতের অভিযোগের জবাব দিল পাকিস্তান

0

দিল্লিতে তাদের দূতাবাস গুপ্তচরবৃত্তিতে লিপ্ত হয়ে কূটনৈতিক সম্পর্ক বিষয়ে ভিয়েনা সনদ লঙ্ঘন করেছে বলে ভারতের এক অভিযোগ জোরালো ভাষায় প্রত্যাখ্যান করেছে পাকিস্তান। দিল্লিতে আজ মঙ্গলবার পাকিস্তানের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে ডেকে নিয়ে ভারতের পররাষ্ট্র দপ্তর আনুষ্ঠানিকভাবে এই অভিযোগ করে এবং পাকিস্তানের দূতাবাসের স্টাফ সংখ্যা অর্ধেকে নামিয়ে আনার নির্দেশ দেয়।

ভারত নিজেও জানিয়েছে তারা তাদের ইসলামাবাদ দূতাবাস থেকে অর্ধেক কর্মকর্তা কর্মচারী ফিরিয়ে আনবে। পরে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিকে ভারতের এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। পাকিস্তানের ইংরেজি দৈনিক ডন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আয়েশা ফারুকীকে উদ্ধৃত করে লিখেছে, “ভিয়েনা সনদ ভঙ্গের যে অভিযোগ ভারত করেছে তা ভিত্তিহীন।

দিল্লিতে পাকিস্তানে দূতাবাসের কর্মকর্তারা সবসময় আন্তর্জাতিক আইন এবং কূটনৈতিক রীতিনীতি মেনে দায়িত্ব পালন করছে।“ ৩১ মে দিল্লিতে পাকিস্তান দূতাবাসের দুজন কর্মকর্তাকে গুপ্তচরবৃত্তির অভিযোগের বহিষ্কারের পর থেকে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক নতুন করে সঙ্কটে পড়েছে। পাকিস্তান বলেছে, তাদের দুই কর্মকর্তার বিরুদ্ধে ভারতের অভিযোগ ‘ভিত্তিহীন এবং উদ্দেশ্য প্রণোদিত‘ এবং পাকিস্তানের বিরুদ্ধে ‘মিথ্যা প্রচারণার অংশ।‘ বিবিসি

Leave A Reply