ট্রাম্প কে নিয়ে এরদোগানের আবেগঘন বার্তা, জেনেনিন কি রয়েছে সেই বার্তায়

0

একদিকে নাগোরনো-কারাবাখ অঞ্চলে যুদ্ধ বন্ধ এবং কার্যত এ যুদ্ধে বিজয়ী হওয়ায় আজারবাইজানের পাশাপাশি অভিনন্দনে ভাসছেন তুরস্কের প্রেসিডেন্ট ও বিশ্বের প্রভাবশালী মুসলিম নেতা রজব তাইয়েব এরদোগান। অন্যদিকে অভিনন্দন জানিয়েছে ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস। মঙ্গলবার (১০ নভেম্বর) হামাসের মুখপাত্র আবু জুরি বাকুকে অভিনন্দন জানান।

এক টুইট বার্তায় তিনি বলেন, দখলকৃত অঞ্চল পুনরুদ্ধার ও যুদ্ধে জয়ের কারণে আজারবাইজানকে আমরা অভিনন্দন জানাই। এ সময় তিনি আজারবাইজানকে তুর্কি সমর্থনের বিষয়টিও তুলে ধরেন। উল্লেখ্য, গত ২৭ সেপ্টেম্বর থেকে কারাবাখ অঞ্চলে ব্যাপক সংঘর্ষ ও গোলাগুলি চলে আসছিল। দুপক্ষের রক্তক্ষয়ী এ লড়াইয়ে বেসামরিক নাগরিকসহ বহু প্রাণহানি ঘটেছে।

দীর্ঘদিনের যুদ্ধে অবশেষে রাশিয়ার মধ্যস্থতায় আজারবাইজান ও আর্মেনিয়ার মাঝে যুদ্ধ বন্ধের চুক্তি সম্পন্ন হয়। স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী আর্মেনিয়ার সঙ্গে আজারবাইজানের সংঘাত শেষ হয়েছে বলে এক ঘোষণায় জানিয়েছেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ। তিনি বলেন, এ চুক্তির ফলে ওই অঞ্চলে আর্মেনিয়ার পরাজয় হয়েছে।

এইদিকে তুরস্কের সঙ্গে ‘আন্তরিক এবং সৌহার্দ্যপূর্ণ’ সম্পর্ক রাখায় আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আবেগঘন বিদায়বার্তা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট ও বিশ্বের প্রভাবশালী মুসলিম নেতা রজব তাইয়েব এরদোগান।

মঙ্গলবার (১০ নভেম্বর) পাঠানো ওই বার্তায় এরদোগান বলেন, গত চার বছরে আঙ্কারার প্রতি ‘বন্ধুত্বপূর্ণ দৃষ্টিভঙ্গি’ রাখায় বিদায়ী ট্রাম্প প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। ট্রাম্পের শাসনামলে দু’দেশের সম্পর্ক অনন্য উচ্চতায় পৌঁছেছে।

তিনি বলেন, বাইডেনের কাছে নির্বাচনে হেরে যাওয়ায় আমেরিকার সাংবিধানিকভাবে প্রেসিডেন্টের দায়িত্ব ছেড়ে দিতে হচ্ছে ট্রাম্পকে। তবে দ্বিতীয় মেয়াদে ট্রাম্প ক্ষমতায় থাকতে পারবেন বলে ধারণা ছিল আঙ্কারার।

এছাড়াও আমেরিকা-তুরস্কের সম্পর্ক ধরে রাখতে আঙ্কারা প্রতিশ্রুতিবদ্ধ বলেও জানান প্রেসিডেন্ট এরদোগান। সবশেষ বিবৃতিতে ট্রাম্পকে আবারো ধন্যবাদ জানিয়ে আমেরিকার জনগণের শান্তি ও সমৃদ্ধি কামনা করেন তিনি।

Leave A Reply