যে সাত কারণে মেয়েরা বয়স লুকান?

0

কথায় আছে চাকরির বেতন আর মেয়েদের বয়স জিজ্ঞেস করা বড় অপরাধ। সমাজে অধিক প্রচলিত একটি বাক্য, মেয়েরা বয়স লুকান। তবে সবার ক্ষেত্রে এই মত এক না। যে নারীরা এই বিষয়ে মতামত দিয়েছেন তাদের কথার মাধ্যমে উঠে এসেছে ৭টি বিষয়। তাদের মতে, ৭টি কারণে মেয়েরা বয়স লুকান।

চলুন জেনে নিই সেগুলো কী বয়স কম দেখানো: অনেক নারী মনে করেন, বয়স কম বললে তাদের দেখতেও কম বয়সী দেখাবে। আর এই ভ্রান্ত ধারণা থেকে অনেকেই বয়স লুকান।

বিয়ে সমস্যা: পুরুষতান্ত্রিক সমাজে বিয়ের ক্ষেত্রে কম বয়সী নারীদের অগ্রাধিকার দেয়া হয়। তাই বিয়ের উপযুক্ত পাত্রী হয়ে ওঠার জন্য অনেক নারী নিজের বয়স লুকান। এমনকি খুব কাছের বন্ধুবান্ধবের কাছেও বয়স বলতে চান না।

ছেলেদের মন পাওয়া: ছেলেদের পুরুষের মন পাওয়ার ইচ্ছা অনেক নারীর গোপন বাসনা। তারা মনে করেন বয়স কমিয়ে বললে পুরুষের মন পাওয়া বেশ সহজ হবে। বয়সে ছোট পুরুষের মনোযোগ আকর্ষণের জন্যও নারীরা সঠিক বয়স বলতে চান না।

পরিবারের শিক্ষা: সমাজে একটি প্রচলিত কিছু কুসংস্কারের কারণে নানী-দাদিরা আসল বয়স বলতে মানা করেন। মেয়েরা বড় হলে মানুষের নজরে পড়বে এজন্য বয়স লুকাতে বলেন।

বুড়িয়ে যাওয়ার ভয়: কিছু নারীদের মনে সাধারণ একটি ফোবিয়া থাকে। তাহলো- বুড়িয়ে যাওয়ার ভয়। বয়স কম দেখাতে অনেকে নানান রকম রূপচর্চা, প্লাস্টিক সার্জারি এবং যোগ ব্যায়াম করে থাকেন। নিজের সঠিক বয়সটা বলতে চান না।

হিংসা: পরিচিত কোনো কম বয়সী সুন্দরী নারীর পাশে থাকলে অধিকাংশ নারী নিজের বয়স লুকাতে চান। হিংসা থেকেই হোক আর নিরাপত্তাহীনতা থেকেই হোক এই প্রবণতাটি কম বেশি লক্ষ্য করা যায়।

সোশ্যাল মিডিয়ার বয়স: সামাজিক যোগাযোগ মাধ্যমের এই যুগে অনেক নারী দুই রকম বয়স ব্যবহার করেন। যেহেতু সোশ্যাল মিডিয়া বয়সের নোটিফিকেশন দেয়, তাই জন্মদিনে অনেকে বয়স কমিয়ে ফেলেন।

Leave A Reply